সিলেট ওসমানী মেডিকেল রোডের ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ঔষধ, দেড় লাখ টাকা জরিমানা

সিলেট নগরীর ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল রোডের ফার্মেসিগুলোতে রীতিমতো চলছে তুঘলকি কারবার। ওই রোডের অনেক ফার্মেসি এখন রোগীদের জন্য হয়ে দাঁড়িয়েছে প্রাণঘাতী। রোগীদের অসহায়ত্বকে পুঁজি করে তাদের হাতে তুলে দেয়া হচ্ছে মেয়াদোত্তীর্ণ ঔষধ। শুধু মেয়াদোর্ত্তীণই নয়, ঔষধের মূল্য রাখা হচ্ছে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি।

বৃহস্পতিবার দুপুরে র‌্যাবের অভিযানে ধরা পড়ে তুঘলকি এই কাণ্ড। এসময় দুই ফার্মেসিকে জরিমানা করা হয় দেড় লাখ টাকা।

সূত্র জানায়, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল রোডের ফার্মেসিগুলোতে ঔষধের মূল্য রাখা হচ্ছে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি এমন অভিযোগ রোগীদের দীর্ঘদিনের। ভুক্তভোগীদের কাছ থেকে এমন অভিযোগ পেয়ে বৃহস্পতিবার দুপুরে ওই এলাকার ফার্মেসিগুলোতে অভিযান চালায় র‌্যাব। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে অভিযানকালে ভুক্তভোগীদের অভিযোগের সত্যতাও পায় তারা।

হাসপাতাল রোডের হেনা ফার্মেসিতে অভিযান করতে গিয়ে হতবাক হয়ে যান র‌্যাব কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। ফার্মেসিতে দেখতে পান বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ঔষধ। যেগুলো নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে ধরিয়ে দেয়া হচ্ছে রোগী ও তাদের স্বজনদের। এসব ঔষধ খেয়ে রোগী ভালো হওয়াতো দূরের কথা জীবন বাঁচানো নিয়ে দেখা দিচ্ছে সংশয়। ফার্মেসি ব্যবসার নামে এমন অনৈতিক কাজের দায়ে হেনা ফার্মেসিকে জরিমানা করা হয় এক লাখ টাকা।

পরে অভিযানকারী দল একই অবস্থা দেখাতে পান পাশ্ববর্তী সুমাইয়া মেডিসিন কর্নারেও। ওই ফার্মেসিকে জরিমানা করা হয় ৫০ হাজার টাকা।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট খৃষ্টফার হিমেল রিসিল জানান, দালালদের মাধ্যমে রোগীদের জিম্মি করে এসব ফার্মেসি অধিক মূল্যে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রির অভিযোগ ছিল।অভিযানে এই অভিযোগের সত্যতা পেয়ে দুইটি ফার্মেসিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে।এ ধরনের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *