সিলেট বিভাগে ৩৩ হাজার ৬৬০ জন আনসার ভিডিপি’র সদস্য দায়িত্ব পালন করবেন

সিলেট নিউজ টাইমস্ ডস্কে:: আজ ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সিলেট বিভাগের ২ হাজার ৮০৫টি ভোটকেন্দ্রে ৩৩ হাজার ৬৬০ জন আনসার-ভিডিপি সদস্য ও মহিলা সদস্য ভোট গ্রহণের সহায়তা থাকবেন। আইনশৃঙ্খলা রক্ষার জন্য সিলেট বিভাগীয় আনসার-ভিডিপি রেঞ্জ পরিচালক সারাওয়ার জাহান চৌধুরী নির্দেশনা মোতাবেক আনসার-ভিডিপি জেলা কমান্ড্যান্টরা সংসদ নির্বাচনের জন্য আনসার-ভিডিপিদের শারীরিক যোগ্যতার ভিত্তিতে বাছাই করে প্রতি ভোট কেন্দ্রের জন্য ১ জন করে পিসি, ১ জন করে এপিসি, ৬ জন পুরুষ ও ৪ জন মহিলা আসনসার সহ মোট ১২ জন আনসার-ভিডিপির সদস্যদেরকে দায়িত্ব পালনের জন্য অঙ্গীভূত করেন।

এর মধ্যে সিলেট জেলায় মোট ভোট কেন্দ্র ৯৯২টি। এ সব কেন্দ্রে আনসার-ভিডিপির ১১হাজার ৯০৪ জন সদস্য ভোটকেন্দ্রের দায়িত্ব পালন করবেন। এদের মধ্যে পুরুষ ৭হাজার ৯৬৩ জন ও মহিলা ৩ হাজার ৯৬৮ জন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সুনামগঞ্জ জেলায় মোট ভোটকেন্দ্র ৬৬৮টি। এসব কেন্দ্রে আনসার-ভিডিপির ৮ হাজার ১৬ জন সদস্য ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন। এদের মধ্যে পুরুষ ৫ হাজার ৩৪৪ জন ও মহিলা ২হাজার ৬৭২ জন।

হবিগঞ্জ জেলায় মোট ভোটকেন্দ্র ৬৩৩টি। এসব কেন্দ্রে আনসার-ভিডিপির ৭হাজার ৫৯৬ জন সদস্য ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। এদের মধ্যে পুরুষ ৫ হাজার ৬৪ জন ও মহিলা ২ হাজার ৫৩২ জন।

মৌলভীবাজার জেলায় মোট ভোট কেন্দ্র ৫১২টি। এসব কেন্দ্রে আনসার-ভিডিপির ৬ হাজার ১৪৪ জন সদস্য ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। এদের মধ্যে পুরুষ ৪ হাজার ৯৬ জন ও মহিলা ২ হাজার ৪৮ জন।

প্রতি ভোট কেন্দ্রে ১২ জন করে আনসার-ভিডিপির দায়িত্ব পালন করবেন। এর মধ্যে পিসি, এপিসি সহ ৮ জন পুরুষ এবং ৪ জন মহলি সদস্য থাকবেন। পিসি ও এপিসিদের কাছে থাকবে আগ্নেয়াস্ত্র। আগ্নেয়াস্ত্রের মধ্যে থাকবে একটি শর্টগান ও একটি রাইফেল। এবারই প্রথম ভোটকেন্দ্রে দায়িত্বে থাকা আনসার সদস্যদের হাতে তুরস্কের তৈরি শর্টগান থাকবে। ইতিপূর্বে শুধু রাইফেল দেয়া হতো।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রের দায়িত্ব পালনরত আনসার-ভিডিপিদের হাতে শর্টগান এবারই প্রথম সংযোজিত হয়েছে।

ইতিমধ্যে প্রতিটি উপজেলার নির্দিষ্ট স্থানে পিসি ও এপিসিদের নতুন আগ্নেয়াস্ত্র শর্টগানের ব্যবহার ও গুলি ছুড়ার অনুশীলন সম্পন্ন হয়েছে। এছাড়াও ভোটকেন্দ্রে ব্যাটালিয়ন আনাসার সদস্যরাও কুইক রেন্সপন্স হিসেবে কাজ করবেন। এসব সদস্যদেরকে তদারকীয় পালন করবেন সিলেট বিভাগীয় পরিচালক, জেলা কমান্ড্যান্ট ও উপজেলা আনসার-ভিডিপির কর্মকর্তারা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *