রেজাল্ট থার্ড ক্লাস হলে হতে পারবেন না ব্যাংকের এমডি

অর্থনীতি ডেস্ক:: কোনও ব্যাংকের এমডি বা প্রধান নির্বাহী হওয়ার ক্ষেত্রে এখন আর শিক্ষাজীবনের কোন পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না। অর্থাৎ এসএসসি পর্যায় থেকে শিক্ষাজীবনে কোনও একটিতে তৃতীয় বিভাগ বা সমমান হলে তিনি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডি হতে পারবেন না।

সোমবার এ সংক্রান্ত বিধি-নিষেধ আরোপ করে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

‘ব্যাংকের প্রধান নির্বাহী নিযুক্তি ও দায়-দায়িত্ব সম্পর্কিত বিধি-নিষেধ’ শীর্ষক জারি করা ওই সার্কুলারে বলা হয়, কোন ব্যাংকের এমডি হতে হলে তাকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে।

অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব প্রদান করতে হবে।

তৃতীয় শ্রেণি বা তার সমমান সম্পর্কে ধারণাও দেয়া হয় ওই সার্কুলারে। এতে বলা হয়, গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ক্ষেত্রে জিপিএ ৩.০০ এর কম এবং অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ-র ক্ষেত্রে ৪.০০ পয়েন্ট স্কেলে ২.৫০ এর কম ও ৫.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ এর কম হলে তা গ্রহণযোগ্য হবে না।

এর আগে ২০১৩ সালের ২৭ অক্টোবর এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছিল। তাতে বলা হয়, কোনও ব্যাংকের এমডি হতে হলে তাকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে।

অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্স কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তির অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

তবে শিক্ষাজীবনের কোনও পর্যায়ে তৃতীয় বিভাগ/শ্রেণি- এর বিষয়ে ওই সার্কুলারে কোনও কিছু উল্লেখ ছিল না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *