সিলেটে নবনির্মিত কারাগার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সিলেট কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এটির উদ্বোধন ঘোষণা করেন।

ভিডিও কনফারেন্স শুরু হয় বৃহস্পতিবার সকাল ১০টায়। এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতার স্বপ্ন ছিল নিপীড়িত মানুষের ভাগ্য পরিবর্তন করা। এই লক্ষ্যেই তিনি দেশকে স্বাধীন করার লড়াই করেছেন। এই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আমি সারা বাংলাদেশ ঘুরেছি। মানুষের ভাগ্য কীভাবে পরিবর্তন করা যায় তা ভেবেছি।’

সিলেট কেন্দ্রীয় কারাগার উদ্বোধন উপলক্ষে সিলেট জেলা প্রশাসকের কনফারেন্স রুমে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন- সংসদ সদস্য ইমরান আহমদ, মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েছ, সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জ পুলিশের ডিআইজি মো. কামরুল আহসান, জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুনেছা হক, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিল প্রমুখ।

১৯৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রায় ২ হাজার বন্দি ধারণ ক্ষমতার এই কারাগারে মোট ৬৪টি ভবন রয়েছে। ৩০ একর জায়গাজুড়ে নির্মিত কারাগারে পুরুষ বন্দিদের জন্য ৪টি এবং নারী বন্দিদের জন্য রয়েছে ৩টি ভবন। পুরুষ বন্দিদের ৪টি ভবনই ৬ তলাবিশিষ্ট আর নারী বন্দিদের জন্য নির্ধারিত ভবনের মধ্যে একটি ৪ তলা এবং দুটি দ্বিতল ভবন রয়েছে।

এছাড়াও রয়েছে ৫টি হাসপাতাল। রান্নার কাজের জন্য রয়েছে ৫টি ভবন, যার সবগুলোই এক তলা। খাবার মজুদ রাখার জন্য রয়েছে ৪টি ভবন, দোতলা একটি রেস্ট হাউসও আছে এই কারাগারে। রয়েছে ৪ তলাবিশিষ্ট একটি ডে কেয়ার সেন্টার, মসজিদ, স্কুল ও লাইব্রেরি।

এছাড়া, থাকছে কর্মকর্তা-কর্মচারীদের আবাসন, ক্যান্টিন, বন্দিদের সঙ্গে সাক্ষাৎকার রুম, প্রশাসনিক কার্যালয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *