আন্তর্জাতিক পুরস্কার পেল শহিদুল আলমের মুখ চেপে ধরা ছবি

নিউজ ডেস্ক:: তথ্যপ্রযুক্তি মামলায় গ্রেফতার করা হয় আলোকচিত্রী শহিদুল আলমকে। তিনি যাতে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে না পারেন, সেজন্য তার মুখ চেপে ধরেছিলেন এক পুলিশ সদস্য। যে ছবিটি ‘ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড ২০১৮’ (আইপিএ)-এর ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেছে।

উল্লেখ্য, চলতি বছরের ২৯ জুলাই রাজধানীতে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এরপর নিরাপদ সড়কের দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় আন্দোলনে নামে স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

ওই একটি আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎকার দেন শহীদুল আলম। পরে ৫ আগস্ট রাতে রাজধানীর ধানমন্ডির বাসা থেকে তাকে আটক করে ডিবি পুলিশ। ৬ আগস্ট তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা করা হয়। মামলায় তার বিরুদ্ধে ফেসবুক ও ইলেকট্রনিক মিডিয়ায় অপপ্রচার ও শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ করা হয়।

গত ৬ আগস্ট শহিদুল আলমকে আদালতে হাজির করা হয়। এসময় তিনি সাংবাদিকদের বলেন গ্রেফতারের পর তাকে নির্যাতন করা হয়েছে। কথা বলতে দেবে না বলে একজন পুলিশ সদস্য তার মুখ চেপে ধরেন। যে ছবিটি ক্যামেরাবন্দি করেন প্রথম আলোর শুভ্র কান্তি দাস।

এই ছবিটি এবার লুসি অ্যাওয়ার্ডের জন্য লড়বে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *