বাল্য বিবাহ প্রতিরোধে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন

সিলেট জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের উদ্যোগে বাল্য বিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ২২ সেপ্টেম্বর শনিবার সকাল সাড়ে ৯টায় অগ্রগামী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গনে এ কর্মসূচি পালন করা হয়। এসময় প্রায় ২ হাজার শিক্ষার্থী বাল্য বিবাহকে ‘না’ বলে লাল কার্ড প্রদর্শন করে।

সিলেট জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক ও সুজনের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, অগ্রগামী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ বাবলী পুরকায়স্থ। বক্তব্য রাখেন, এডভোকেট জাকিয়া জালাল, সহকারি প্রধান শিক্ষক মমতাজ বেগম, মিজানুর রহমান।

আরো উপস্থিত ছিলেন নেটওয়ার্কের কার্যনির্বাহী সদস্য সাংবাদিক ইউসুফ আলী, মিজানুর রহমান, মো: শাহ আলম, মুজিবুর রহমান, আলী আহসান হাবিব, ব্র্যাক জেলা ব্যবস্থাপক মো: কায়েম উদ্দিন, শিক্ষকবৃন্দের পক্ষ থেকে মোছা: লুৎফুন্নেছা, চাঁদ সুলতানা, জাহেদা গুলশান সিদ্দিকা, সুলতানা ইয়াসমিন, রাফিজা খানম, আলেহা বেগম, লায়লা নার্গিস, ঝলক রঞ্জন তালুকদার, মো: আফতাব হোসেন চৌধুরী, নেপুর চন্দ্র পাল, তরুণ কান্তি সরকার, সুলতানা রোকেয়া পারভীন, মো: আমিমুল এহছান, কৃপাময় রায়, মোছা: জেসমীন আরা বেগম, তারেক মিয়া, মো: সহিদুল আলম, শাহ সানজিদা আক্তার, জসিম উদ্দিন, নুসরাত জাহান কান্তা প্রমুখ।

বক্তারা বলেন, বর্তমানে একটি গুরুত্বপূর্ণ কাজ হলো বাল্যবিবাহ বন্ধের জন্য জাতীয় পরিকল্পনা প্রণয়ন করা। এ জন্য সরকার, এনজিও সবাই মিলে কাজ করা প্রয়োজন। বাল্যবিবাহ প্রতিরোধ ও বন্ধে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ক্ষেত্রে মেয়েদের শিক্ষার ওপর বেশি জোর দিতে হবে। একই সঙ্গে মেয়েদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করাও জরুরি।

বক্তারা আরো বলেন, নিজেই যখন বাল্যবিবাহ সম্পর্কে সচেতন হয়ে উঠবেন, তখন এ ঘৃণ্য অভিশাপ থেকে নিশ্চিতভাবে শিশুরা মুক্তি লাভ করবে। যখন দেশ, জাতি, রাষ্ট্র ও সমাজ এ বিষয়ে প্রতিরোধ গড়ে তুলবে, তখন বাল্যবিবাহের আড়ষ্টতা থেকে নারীরা বেরিয়ে আসবেন এ প্রত্যাশায় বাল্যবিবাহ রোধে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *