সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

হবিগঞ্জে খোয়াই নদীর থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন: ভ্রাম্যমান আদালদের আগুনে পুড়িয়ে ধ্বংস

98 total views, 5 views today

আজিজুল ইসলাম সজীব:: হবিগঞ্জ শহরের মাছুলিয়া ব্রীজ এলাকায় খোয়াই নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনকালে ভ্রাম্যমান আদালদের অভিযানে দুটি ড্রেজার মেশিন জব্দ করার পর আগুন লাগিয়ে ধ্বংস করা হয়েছে।

বুধবার দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসিন আরাফাত রানা, সজিব কান্তি রুদ্র ও তাছলিমা শিরিন মুক্তা এই অভিযান পরিচালনা করেন। ম্যাজিস্ট্রেটের উপস্থিতি বুঝতে পারে বালু উত্তোলনের সাথে জড়িতরা পালিয়ে যায়। স্থানীয় সূত্রে জানা যায়, ব্রীজের ১ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও দীর্ঘদিন যাবত মাছুলিয়া ব্রীজের পাশ থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছিল বালু খেকোরা। এ নিয়ে একাধিকবার অভিযান পরিচালনা করা হলেও এই বালু উত্তোলন বন্ধ হয়নি। সম্প্রতি এই বালু উত্তোলনের প্রভাবে মাছুলিয়া এলাকায় খোয়াই নদীর বাধ ভেঙ্গে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। বর্তমানে ক্ষতিগ্রস্থ বাধ মেরামতের কাজ চলছে। এরই মাঝে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে বলে খবর পেয়ে প্রশাসন অভিযান পরিচালনা করে।

এ ব্যাপারে ব্যবসায়ি সোহেল মিয়া জানান- সরকারি সকল নিয়ন অনুসরণ করে আমি বালু উত্তোলন করে আসছি। কিন্তু এর পরও ভ্রাম্যমান আদালত বসিয়ে আমার দুটি মেশিনসহ বিভিন্ন যন্ত্রপাতি বিনষ্ট করে দিয়েছেন প্রশাসনের লোকজন। এতে আমার প্রায় ৫০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সজিব কান্তি রুদ্র বলেন, নিয়ম বহির্ভুত ও অবৈধভাবে বালু উত্তোলন করায় এই অভিযান পরিচালনা করা হয়। তবে কাউকে আটক করতে না পারায় কোন জরিমানা করা সম্ভব হয়নি।

কমেন্ট
শেয়ার করুন