সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

টুইটার থেকে করা পোস্টগুলো মুছে দেয় ফেসবুক!

100 total views, 1 views today

তথ্য-প্রযুক্তি ডেস্ক::
টুইটার প্ল্যাটফর্ম থেকে ফেসবুকে পোস্ট দেওয়ার সুবিধা ছিল। ক্রস প্ল্যাটফর্ম ব্যবহারের সে সুবিধা ফেসবুক বন্ধ করে দিয়েছে। একই সঙ্গে এর আগে টুইটার থেকে যত পোস্ট ফেসবুকে করা হয়েছে, তা সব মুছে দিচ্ছে ফেসবুক।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, থার্ড পার্টি ডেভেলপারদের ওপর প্রাইভেসিভিত্তিক এপিআই নিয়ে নানা বিধিনিষেধ জারি করেছে ফেসবুক।

সম্প্রতি ফেসবুক থেকে ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে যুক্তরাজ্যের নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে, যা কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নামে পরিচিত হয়ে উঠেছে। এ কেলেঙ্কারির কারণে সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। গত মার্চ মাসে এ ঘটনার পর থেকে থার্ড পার্টি বা তৃতীয় পক্ষ হিসেবে ফেসবুকে অ্যাপ হিসেবে থাকা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানায় ফেসবুক।

গত এপ্রিল মাসে ফেসবুক কর্তৃপক্ষ ঘোষণা দেয়, টুইটারসহ অন্য কোনো অ্যাপ ব্যবহারকারীর প্রোফাইলে সরাসরি কোনো কাজ করতে পারবে না। এর মধ্যে টাইমলাইনে পোস্টিংয়ের বিষয়টিও যুক্ত ছিল।১ আগস্ট থেকে ওই ঘোষণা কার্যকর করতে শুরু করে ফেসবুক। তবে এবারে ফেসবুক আরও কঠোর ব্যবস্থা নেওয়ার দিকেই গেল। টুইটারের ক্রস পোস্টিং বাতিল করার পাশাপাশি টুইটার ব্যবহার করে যত পোস্ট করা হয়েছে, সব সরিয়ে দিতে শুরু করেছে তারা।

টেকক্রাঞ্চ বলছে, ফেসবুকের এ পদক্ষেপের ফলে ২০০ কোটি ব্যবহারকারীর মধ্যে স্বল্পসংখ্যক মানুষের ওপর প্রভাব পড়বে। অবশ্য তাদের মধ্যে অনেকেই এ বিষয় নিয়ে টুইটারে অভিযোগ করছেন।

এ পদক্ষেপ নেওয়ার আগে ফেসবুক কর্তৃপক্ষ কোনো নোটিফিকেশন দেয়নি। এমনকি আনুষ্ঠানিক কোনো ঘোষণাও দেয়নি।

ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে আরও অভিযোগ উঠেছে। অপরিচিত ব্যক্তিদের বন্ধুত্বের অনুরোধ পাঠানোর সুযোগ করে দিচ্ছে ফেসবুক। অর্থাৎ ফেসবুক ব্যবহারকারীরা এখন অপরিচিতজনদের কাছ থেকে প্রচুর অনুরোধ পাবেন। এ জন্য শুধু শহর আর শিক্ষাপ্রতিষ্ঠানের নাম উল্লেখ করলেই হবে।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তারা থিংস ইন কমন নামে একটি নতুন লেবেল বা ফিচার নিয়ে পরীক্ষা করছে। একই রকম বিষয়ে মিল পেলে তাদের মধ্যে বন্ধুত্ব করার সুযোগ করে দেবে ফেসবুক। ফেসবুক জানিয়েছে, শুধু পাবলিক পোস্টগুলোর ওপর ফিচারটি কাজ করবে৷ শেয়ার করা কমন পোস্টগুলো মানুষের মধ্যে যোগাযোগ তৈরি করবে৷

কমেন্ট
শেয়ার করুন