সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

কোরবানির পরে হাতের সুরক্ষায় যা করবেন

93 total views, 3 views today

লাইফস্টাইল ডেস্ক::
ঈদুল আজহায় কাজের চাপ একটু বেশিই থাকে। নারী-পুরুষ উভয়কেই ব্যস্ত থাকতে হয় এই দিনটিতে। মাংস কাটাকুটি, ধোয়া, বন্টন, রান্না, আপ্যায়ন- হাজারটা কাজ! আর এই কাজের জন্য ব্যস্ত থাকে আমাদের দুটি হাত। বলা বাহুল্য, সবচেয়ে বেশি চাপও পড়ে তাই হাতের উপর। তাই কোরবানির কাজের শেষে নিতে হবে হাতের বিশেষ যত্ন।

গ্লাভস: গ্লাভস পরে কাজ করার চেষ্টা করুন। তবে গ্লাভস পরার আগে হাতে ক্রিম বা তেল মেখে নেবেন। কাজকর্ম সেরে হাতে লেবুর রস ও চিনি মিশিয়ে ঘষে নিন, এতে সব নোংরা ও কালো ছোপ উঠে যাবে। হাতের চামড়া নরম ও উজ্জ্বল হবে।

তেল ব্যবহার করুন: এক চামচ অলিভ ওয়েল, দু চামচ ময়দা, দু চামচ দুধ মিলিয়ে লাগালে হাতের চামড়ায় উজ্জ্বলতা আসে। জলপাই তেলের সঙ্গে, শাঁখের গুড়ো মিশিয়ে লাগালে হাতের মরা কোষ উঠে যাবে।

ক্রিম ব্যবহার করুন: হ্যান্ড ক্রিম এবং লোশন ব্যবহার করুন হাতের সতেজতা ধরে রাখতে। শিয়া বাটার, অলিভ অয়েল, ভিটামিন ই, ম্যাকাডেমিয়া নাট অয়েল এসব উপাদান আছে এমন ক্রিম হাতের ত্বকে তারুণ্য ধরে রাখবে।

মেনিকিওর করুন: মেনিকিওর করার জন্য নেল কাটার দিয়ে নখ কাটুন। এরপর নেল ফাইল দিয়ে হালকা করে ঘষে নিন, এতে একটা শেপ আসবে। গামলায় উষ্ণ পানি নিয়ে সামান্য বডি ওয়াশ ফেলুন। এরপর ওই পানিতে মিনিট দশেক হাত ডুবিয়ে রাখুন। গরম পানিতে হাত ঘষে ঘষে ধুয়ে ফেলুন, নখের ওপরে নেল সফ্টনার দিয়ে, নেল প্রেসারের সাহায্যের নখের কোনা পরিষ্কার করতে হবে। যাতে নখের ওপর হাফ চাঁদের মতো অংশ পরিষ্কার হয়। নখের নিচে ও কোণে জমে থাকা ময়লা পরিষ্কার করতে হবে। কিউটিকল কাটার দিয়ে নখের পাশে কিউটিকলগুলো কেটে ফেলতে হবে। একটু গরম অলিভ ওয়েল বা ভালো হ্যান্ড ক্রিম দিয়ে মাসাজ করুন, তারপর ধুয়ে নিন।

কমেন্ট
শেয়ার করুন