সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

ধানের জমি এখন বালু বোঝাই ঢিবি : কৃষকদের মাথায় হাত 

52 total views, 1 views today

আজিজুল ইসলাম সজীব::  পাহাড়ি ঢলের কারণে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ছয়শ্রী গ্রামে সুতাং ছড়ার বাঁধ ভেঙে ১০০ একর জমিতে বালু উঠে কৃষকের মুখের হাসি কেড়ে নিয়েছে। এতো পরিমাণ বালু জমিতে উঠেছে যে, কার জমি কোনটা কৃষকরা তা শনাক্ত করতে পারছেন না।

একদিকে বালু নিয়ে কৃষকরা বিপাকে, অন্যদিকে ভাদ্র মাসের এ সময়ে জমিতে ধান রোপণ করতে না পাড়ায় অগ্রহায়ণে খালি হাতে ঘরে ফিরতে হবে। এই চিন্তায় মদন মোহন সিংহ নামে এক কৃষক ব্রেইন স্ট্রোক করে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল ও উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন বৃহস্পতিবার (১৬ আগস্ট) সরেজমিন পরিদর্শনে গেলে উপস্থিত কৃষকরা কান্নায় ভেঙে পড়েন। তারা দ্রুত সময়ে ভেঙে যাওয়া বাঁধটি নির্মাণ ও বালুগুলো অপসারণের দাবি জানান।

এসময় ইউএনও কৃষকদের আশ্বস্ত করে বলেন, অচিরেই তিনি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

তিনি বলেন, কৃষক বাচঁলে দেশ বাচঁবে। তাই কৃষকের সমস্যা সবার আগে সমাধান দরকার। তাছাড়া বাংলাদেশের মধ্য চুনারুঘাটের কৃষকরা তিন, চার ফসলা ধান চাষ করে এগিয়ে রয়েছেন। বাঁধটি দ্রুত নির্মাণ ও বালু অপসারণের ব্যবস্থা হলে শতাধিক কৃষকের মুখে হাসি ফুটবে।

এসময় উপস্থিত ছিলেন- সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ, চন্দ্র মল্লিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু নব কুমার সিংহ, জাইকার প্রতিনিধি হোসাইন মোহাম্মদ বিপ্লব, আমুরোড বাজার সেক্রেটারি সমাজ সেবক মিজানুর রহমান, ছয়শ্রী সমবায় সমিতির সভাপতি তোফাজ্জল হোসেন, চুনারুঘাট সাংবাদিক ফোরামের সভাপতি আব্দুর রাজ্জাক রাজু, বাবু কৃষ্ণ কুমার সিংহ, দুলাল কুমার সিংহ, ব্যবসায়ী আব্দুজ জাহির মিয়া প্রমুখ।

কমেন্ট
শেয়ার করুন