সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

হবিগঞ্জে ৭ দিনব্যাপী বৃক্ষমেলা

45 total views, 1 views today

আজিজুল ইসলাম সজীব:: হবিগঞ্জে শুরু হয়েছে ৭ দিনব্যাপী বৃক্ষরোপন অভিযান, বৃক্ষ এবং ফলদ বৃক্ষ মেলা। হবিগঞ্জ নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে জেলা প্রশাসন, বন বিভাগ এবং জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ আয়োজনে এই মেলার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (৭ জুলাই) বেলা সাড়ে ১১টায় ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ (সদর-লাখাই) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির। এ সময় বর্ণাঢ্য এক র‌্যালি শহর প্রদক্ষিণ করে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে গিয়ে সমাপ্ত হয়।

পরে জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন এমপি আবু জাহির। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, সাবেক পিপি এডভোকেট এম আকবর হোসেইন জিতু, বিটিভি’র জেলা প্রতিনিধি মোঃ আলমগীর খান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক তমিজ উদ্দিন খান, উপ বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, জেলা নার্সারী মালিক সমিতির সভাপতি আব্দুল মতলিব প্রমুখ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক তমিজ উদ্দিন খান জানান, মেলায় সর্বমোট ১৯টি স্টল অংশ নিয়েছে। এর মাঝে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দুইটি ফল প্রদর্শনী এবং বন বিভাগের ২টি বনজ বৃক্ষ প্রদর্শনী রয়েছে। বাকী ১৭টি স্টল স্থানীয় নার্সারী মালিকদের।

স্টলগুলোতে নানাজাতের দেশী-বিদেশী ফল, ওষুধী, কাঠের বৃক্ষ এবং প্রাকৃতিক শোভা বর্ধনকারীসহ হরেক রকম বৃক্ষের চারা রয়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, গাছ আমাদের জীবন বাঁচায়। তাই বৃক্ষের সাথে কখনো বিরূপ আচরণ করা উচিত হবে না। আমরা যদি বৃক্ষের সাথে বিরূপ আচরণ করি, তাহলে বৃক্ষও আমাদের সাথে বিরূপ আচরণ করবে। জীবন এবং পরিবেশ রক্ষার তাগিদে বেশি করে বৃক্ষ রোপনের বিকল্প নেই।

কমেন্ট
শেয়ার করুন