সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

হজরত শাহজালালের মাজারে ভক্তদের ঢল

71 total views, 1 views today

হজরত শাহজালাল (রহঃ) এর ৬৯৯তম ওরস প্রতি বছরের মতো এবারও বুধবার রাত থেকে সিলেটে উদযাপিত হচ্ছে। তবে ওরসের মূল আনুষ্ঠানিকতা শুরু হয় বৃহস্পতিবার সকালে।

ওরস উপলক্ষে মাজার এলাকায় আলোকসজ্জা করা হয়েছে। পাশাপাশি নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ভক্তদের জরুরি চিকিৎসার জন্য খোলা হয়েছে অস্থায়ী মেডিকেল ক্যাম্প।

বৃহস্পতিবার সকাল ৯টায় হাজার হাজার ভক্তের গিলাফবাহী মিছিলে নগর ‘জাল্লে জালাল বাবা শাহজালাল, সুলতানুল বাঙাল বাবা শাহজালাল, লালে লাল বাবা শাহজালাল’ ধ্বনীতে মুখরিত হয়ে উঠে ।

প্রতিবছর হিজরী সালের ১৯ ও ২০ জিলকদ হজরত শাহজালাল (রহঃ) এর মাজার প্রাঙ্গণে যথাযোগ্য মর্যাদায় এই মহান সাধকের ওরস শরীফ উদযাপন করা হয়। এ বছর ২ ও ৩ আগস্ট বৃহস্পতি ও শুক্রবার ওরস মোবারকের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত-আশেকানরা ইতোমধ্যে সিলেটে এসে পৌঁছেছেন। নগরের হোটেলগুলোতে এখন ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জেলা ও ভারত থেকে আসা ভক্তদের উপচে পড়া ভিড়।

ওরসে মূল কর্মসূচির মধ্যে আজ বৃহস্পতিবার সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে মাজার শরীফে গিলাফ চড়ানো হয়।

চিরাচরিত প্রোথায় ফাতেহা পাঠ শেষে নাইওরপুলস্থ হজরত উমর সমরখন্দি (রহ) এর মাজার কমিটির পক্ষ থেকে পাঠানো এ গিলাফ সর্বপ্রথম হজরত শাহজালাল (রহ) এর মাজার শরীফে চড়ানো হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে স্থানীয় নেতাকর্মীরা মাজারে গিলাফ নিয়ে আসবেন। এছাড়া দেশের বিভিন্ন দরগা-খানকা, ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে গিলাফ নিয়ে আসছে একের পর এক মিছিল। নানা রঙের কাপড়ে আরবি ক্যালিগ্রাফি ও হাতের কারুকাজের গিলাফ নিয়ে ছুটে আসছে এসব মিছিল।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ব্যান্ডপার্টির বাদ্যের তালে তালে গিলাফবাহী মিছিলগুলো নগরের বিভিন্ন প্রান্ত থেকে ২ আগস্ট সারাদিনব্যাপী মাজার অভিমুখে আসতে থাকবে। দিনব্যাপী ভক্তদের আনাগনা, মিলাদ শরীফ, ফাতেহা শরীফ, কোরানখানি ও জিকির-আজকারের পাশাপাশি ভাববাদী ভক্তদের মারফতী গানের আসর বসেছে মাজারের উত্তর-পশ্চিম প্রান্তে ।

বৃহস্পতিবার দিবাগত রাত ২টায় আখেরি মোনাজাত ও ফজর নামাজ শেষে শিন্নি বিতরণের মাধ্যমে দুই দিনব্যাপী ওরসের সমাপ্তি হবে।

ওরসের এসব তথ্য জানিয়েছেন ওরসের সার্বিক ব্যাবস্থাপনা তদারকি করার দায়িত্বে থাকা দরগা-ই-হজরত শাহ জালাল (রহ) এর মাজারের সরেকওম মোতাওয়াল্লি ফতেহ আল আমান।

কমেন্ট
শেয়ার করুন