সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন রুনা লায়লা

201 total views, 1 views today

বিনোদন ডেস্ক::  ‘ফিরোজা বেগম নিজেই নিজের তুলনা। নজরুলসঙ্গীতকে তিনি বিশ্বব্যাপী পরিচিত করেছেন। পৃথিবীতে গান যতদিন থাকবে, তার নামও ততদিন থাকবে।’ সোমবার ফিরোজা বেগম স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন সম্মাননাপ্রাপ্ত শিল্পী, উপমহাদেশের আরেক কিংবদন্তি রুনা লায়লা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে তার হাতে এ সম্মাননা তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

শিল্পীর পরিবারের সদস্যদের নিয়ে গঠিত ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের আর্থিক সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৬ সাল থেকে প্রতি বছর দেশের বরেণ্য একজন শিল্পীকে এ সম্মাননা দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এদিন অনুষ্ঠানে শিল্পী রুনা লায়লাকে সম্মাননার অংশ হিসেবে দুই ভরি ওজনের এ স্বর্ণপদক ও এক লাখ টাকা প্রদান করা হয়।

এ ছাড়া ২০১৭ সালের বিএ (সম্মান) পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ পাওয়ায় উর্মি ঘোষকেও স্বর্ণপদক প্রদানের ঘোষণা দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের আগামী সমাবর্তনের সময় আনুষ্ঠানিকভাবে তাকে এ পদক দেওয়া হবে।

ট্রাস্ট ফান্ডের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের চেয়ারপারসন টুম্পা সমাদ্দার।

সম্মাননা প্রাপ্তির অনুভূতি জানাতে গিয়ে রুনা লায়লা বলেন, তার জন্য এটি বিশেষ দিন। ফিরোজা বেগমের নামাঙ্কিত এ পদক তার (রুনা) জন্য আশীর্বাদ। প্রয়াত শিল্পীকে স্মরণ করে তিনি বলেন, ফিরোজা বেগমের সঙ্গে খুব বেশি দেখা না হলেও স্বল্প সময়েই তিনি আদর আর আশীর্বাদে তাকে ভরিয়ে দিয়েছেন। ‘ফিরোজা বেগম স্বর্ণপদক’ সুস্থ সঙ্গীত প্রসারে ভূমিকা রাখবে বলে জানান অধ্যাপক আখতারুজ্জামান।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা সম্মেলক কণ্ঠে সঙ্গীত পরিবেশন করেন। সঙ্গীতের সঙ্গে নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা। একক সঙ্গীত পরিবেশন করেন উর্মি ঘোষ।

কমেন্ট
শেয়ার করুন