সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

গানের পাখির জন্মদিনে গুগলের ডুডল

145 total views, 1 views today

বিনোদন ডেস্ক:: গানের পাখিখ্যাত বরেণ্য কণ্ঠশিল্পী ফিরোজা বেগমের জন্মদিন আজ শনিবার (২৮ জুলাই)। নজরুলসঙ্গীতের অপ্রতিদ্বন্দ্বী এই শিল্পীর ৮৮তম জন্মদিন উপলক্ষে তাকে সম্মান জানিয়ে ডুডল প্রকাশ করেছে গুগল।

গুগলের হোম পেজ খুললেই চোখে পড়বে, জলরঙ ব্যবহার করে আঁকা ফিরোজের বেগমের প্রতিকৃতি। মাইক্রোফোনের সামনে শ্রোতাদের বিমোহিত কণ্ঠে যেন গান শোনাচ্ছেন গানের পাখি।

ডুডলটি সম্পর্কে গুগল লিখেছে, ফিরোজের বেগমের অ্যালবামের কাভারগুলোতে সোনলী রংয়ের ব্যবহার বেশি দেখা যেত। সে বিষয়টি ফুটিয়ে তুলতে ডুডলের পুরো প্রতিকৃতি সোনালী রঙে করা হয়েছে। ডুডলটি তৈরি করেছেন গুগলের ডুডলার অলিভিয়া হুয়ান। এছাড়া ডুডলের ওপর ক্লিক করলে ফিরোজা বেগম সংক্রান্ত তথ্যসমৃদ্ধ পেজে নিয়ে যাচ্ছে গুগল।

ফিরোজা বেগম ১৯৩০ সালের এই দিনে ফরিদপুরের রাতইল ঘোনাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। নজরুলসঙ্গীত জগতে ফিরোজা বেগম ছিলেন একক এবং অপ্রতিদ্বন্দ্বী শিল্পী। দুই বাংলায় তিনিই মূলত নজরুলকে প্রতিষ্ঠিত করেছেন স্বকীয় কণ্ঠমাধুর্যে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দিবস ও বিখ্যাত ব্যক্তির জন্মদিন অথবা মৃত্যুদিনে গুগল তাদের হোম পেজে এমন ডুডল প্রকাশ করে থাকে। এর আগেও বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।

কমেন্ট
শেয়ার করুন