সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

নারীকে কর্মক্ষেত্রে অনেক বেশি দক্ষতার প্রমাণ দিতে হয়

102 total views, 1 views today

নিউজ ডেস্ক:: জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী বলেছেন, একজন নারীকে কর্মক্ষেত্রে অনেক বেশি দক্ষতার প্রমাণ দিতে হয়। নারীদের অনেক প্রতিবন্ধকতা রয়েছে। সকল প্রতিবন্ধকতা দূর করে কর্মক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত রাখার সামর্থ্য দেশের নারীদের আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব বাংলাদেশ আজ নারী ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল। আমাদের সফলতার অগ্রযাত্রাকে অব্যহত রাখতে আগামী দিনে জাতীয়, সামাজিক, অর্থনৈতিক সকল ক্ষেত্রে নারীদের সম্পৃক্ততা নিশ্চিত করার মধ্য দিয়ে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে হবে।

সোমবার রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে মিলনায়তনে জেলা পরিষদের দুস্থ-অসহায় মহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সেলাই প্রশিক্ষণ শেষে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. শিরিন শারমিন বলেন, গোটা দেশে নারীদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত করতে প্রশিক্ষণের বিকল্প নেই। তারা প্রশিক্ষণের মাধ্যমে নিজেরা যেন আয় করতে পারে সেজন্য সারাদেশে বিভিন্ন ধরনের প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। সেখানে সেলাই, কম্পিউটার, মোবাইল ফোন রিপেয়ারিং, কৃষিক্ষেত্রসহ নারীকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ডিজিটাল বাংলাদেশে ‘তথ্য আপা’ প্রকল্পের মাধ্যমে নারীদের তথ্য প্রযুক্তিতে সংযুক্ত করার মতো প্রকল্প সারাদেশে বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি বলেন, সারাদেশে যে নারী উদ্যোক্তা-সমিতি আছে তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণ নিয়ে নানা সমস্যায় পড়তে হয়। সরকার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে তাদের উৎপাদিত পণ্য বিপণনে প্রতিটি বিভাগীয় শহরে একটি করে জয়িতা প্রদর্শন কেন্দ্র প্রতিষ্ঠা করবে। ইতোমধ্যে এর জন্য ভূমি সংরক্ষণ করা হয়েছে। রংপুরেও অচিরেই প্রতিষ্ঠা হবে।

জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাফিয়া খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য অ্যাডভোকেট হোসেন আরা লুৎফা ডালিয়া, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, অতিরিক্ত জেলা প্রশাসক আবু রাফ মো. আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার আবু মারুফ হোসেনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।পরে ৯০ জন প্রশিক্ষণার্থীর মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

কমেন্ট
শেয়ার করুন