আজ থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু

সিসিক নির্বাচনের আজ থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হচ্ছে। সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে গতকাল সোমবার ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আজ মঙ্গলবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এর সঙ্গে সঙ্গে শুরু হয়ে যাবে প্রচারণার আনুষ্ঠানিক পর্ব। যা শেষ হবে আগামী ২৮ জুলাই মধ্যরাতে। তবে প্রচারণা শুরুর আগেই দলের নেতাকর্মীদের ভীতিপ্রদর্শনসহ বাসা-বাড়িতে তল্লাশী করে হয়রানির অভিযোগ এনেছে বিএনপি। অন্যদিকে, দলের মনোনীত প্রার্থীর বিজয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে নগর চষে বেড়াচ্ছে আওয়ামী লীগ।

সিটি করপোরেশন নির্বাচন বিধিমালার বিধি ৫ অনুসারে-প্রতীক বরাদ্দের পূর্বে কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি বা সংস্থা কোনো নির্বাচনী প্রচারণ শুরু করতে পারবে না। একই সাথে ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা পূর্বে প্রচার কাজ বন্ধ করার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে আজ প্রতীক বরাদ্দের পর থেকেই সিসিকের মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ও কাউন্সিলর প্রার্থীরা প্রচারের সুযোগ পাচ্ছেন। ভোটগ্রহণ শুরু হবে আগামী ৩০ জুলাই সকাল ৮টায়। অর্থাৎ ১০ জুলাই থেকে ২৮ জুলাই মধ্যরাত পর্যন্ত প্রচার কাজ চালাতে পারবেন প্রার্থী ও তার সমর্থকরা।

আইন অনুযায়ী এই বিধি সকল প্রার্থী ও তার সমর্থকদের মেনে চলতে হবে। কোনো প্রার্থী বিধিমালার কোনো বিধান অমান্য করলে, তিনি নির্বাচিত হবার পরও তার প্রার্থিতা বাতিল করতে পারে নির্বাচন কমিশন।

এদিকে প্রচার কাজের জন্য প্রতিটি ওয়ার্ডে কেবল একটি মাত্র শব্দবর্ধনকারী যন্ত্র বা মাইক ব্যবহা

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *