সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ট্রাম্পের প্রার্থী ব্রেট কাভানো

trump-kavanaugh-justice-spreme couret-USA-rtvonline

91 total views, 1 views today

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে নতুন বিচারপতি হিসেবে নিজের মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আপিল বিভাগীয় বিচারক ব্রেট কাভানোকে নতুন বিচারপতি হিসেবে মনোনয়ন দিয়েছেন।

সোমবার (৯ জুলাই) রাত ৯টার দিকে হোয়াইট হাউসের ইস্ট রুম থেকে মনোনয়ন পাওয়া বিচারপতির নাম ঘোষণা করা হয়।

মনোনয়ন পাওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানান কাভানো। তবে ট্রাম্পের মনোনয়ন পেলেও সিনেট থেকে নিশ্চয়তা পাওয়ার পরই সুপ্রিম কোর্টে বিচারপতির আসনে বসতে পারবেন ৫৩ বছর বয়সী কাভানো। সিনেটে ট্রাম্পের রিপাবলিকান দলের কিঞ্চিৎ সংখ্যাগরিষ্ঠতা আছে। মোট ১০০ আসনের মধ্যে রিপাবলিকানদের দখলে আছে ৫১ আসন ও ডেমোক্রেটদের দখলে আছে ৪৯ আসন।

রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও সিনেট থেকে কাভানোর নিশ্চয়তা পাওয়া কঠিন হয়ে যাবে। কেননা, ডেমোক্রেটরা সাধারণত ট্রাম্পের পছন্দের বিরুদ্ধেই ভোট দিয়ে থাকেন। আর রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন বর্তমানে ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। তাই তার ভোট দিতে না পারার সম্ভাবনা রয়েছে। এতে করে ডেমোক্রেটদের সঙ্গে রিপাবলিকানদের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

সিনেট থেকে নিশ্চিত হলে সাবেক বিচারপতি কেনেডির আসনে আসীন হবেন কাভানো। সম্প্রতি বিচারপতি অ্যান্থনি কেনেডি অবসরে যাওয়ার ঘোষণা দেয়ার পর নতুন বিচারপতি নিয়োগের পরিস্থিতি তৈরি হয়। মার্কিন সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট একজন প্রধান বিচারপতি ও আটজন বিচারপতি নিয়ে গঠিত হয়। প্রেসিডেন্ট মনোনীত বিচারপতিদের নিয়োগ দেয় সিনেট। একবার নিয়োগ দেয়ার পর পদত্যাগ, অবসর বা অভিশংসন ছাড়া ওই বিচারপতিরা আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন।

কমেন্ট
শেয়ার করুন