সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

সিলেট নগরীর শুক্রবার ব্যবসা প্রতিষ্ঠানে খোলা রাখার দাবি ব্যবসায়ীদের

928 total views, 3 views today

মঙ্গলবার বিকাল ৫ টায় চেম্বার কনফারেন্স হলে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে সিলেটের মার্কেট ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ ও ব্যবসায়ীদের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেটের ব্যবসায়ীরা মূলত ট্রেডিং ব্যবসার উপর নির্ভরশীল। শুক্রবার একত্রে সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকলে ক্রেতাদের সমস্যা হওয়ার পাশাপাশি ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্থ হন। তাছাড়া সিলেট একটি পর্যটন নগরী। শুক্রবারে বিপুল পরিমাণের পর্যটক সিলেট নগরীতে আসেন। তাই তিনি চাকুরিজীবি ও পর্যটকদের কথা বিবেচনা করে শহরের সকল ব্যবসা প্রতিষ্ঠান সপ্তাহিক ছুটি বলবৎ রেখে পর্যায়ক্রমে এরিয়া ভিত্তিক খোলা রাখার প্রস্তাব করেন।

এতে ব্যবসায়ীদের যেমন কোন সমস্যা হবে না, তেমনি শ্রমিকগণও পর্যায়ক্রমে ছুটি ভোগ করতে পারবেন এবং ক্রেতাসাধারণও বিশেষ প্রয়োজনে কেনাকাটা করতে পারবেন। তিনি স্থানীয় প্রশাসন ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই) কর্তৃপক্ষকে বিষয়টি বিবেচনার আহবান জানান। তাছাড়া ব্যবসায়ীরা তাদের দাবীর প্রেক্ষিতে এবং জনস্বার্থের কথা চিন্তা করে বিষয়টি বিবেচনা করার জন্য প্রশাসনের প্রতি পত্র প্রেরণের অনুরোধ জানান। তিনি জানান সপ্তাহিক ছুটির বিষয়ে পরবর্তীতে প্রশাসন, ডিআইএফই ও ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে আলোচনাক্রমে বিষয়টি সুরাহা করা হবে।

সভায় ব্যবসায়ীগণ বলেন, শুক্রবারে মানুষের বিভিন্ন পারিবারিক ও সামাজিক অনুষ্ঠান থাকে। যেখানে বিভিন্ন ধরণের ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি প্রয়োজন হয়। এছাড়াও শুক্রবারে মাজার জিয়ারতের জন্য অনেক লোক সিলেটের বাইরে থেকে এসে থাকেন। তাদের অনেক জিনিস ক্রয় করার প্রয়োজন হয়। তাই শুক্রবারে ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান খোলা রাখার দাবী জানান। এছাড়াও পর্যটন নগরী সিলেটের বাণিজ্য এলাকায় সবগুলো দোকান একত্রে বন্ধ না রেখে দেশের অন্যান্য অঞ্চলের ন্যায় এরিয়া ভিত্তিক পর্যায়ক্রমে বন্ধ রাখার অনুরোধ জানান।

সভায় বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্যকল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব শেখ মখন মিয়া, সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মোঃ নাজমুল হক, হাজী নওয়াব আলী সবজি ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী মোঃ বশির মিয়া ও সিলেট পেপার এন্ড স্টেশনারী মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান সিদ্দিকী। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক ও অভ্যন্তরীণ বাজার সাব কমিটির আহবায়ক নুরুল ইসলাম, পরিচালক মোঃ হিজকিল গুলজার, মোঃ সাহিদুর রহমান, এহতেশামুল হক চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, মোঃ আব্দুর রহমান (জামিল), সিলেট জেলা ক্যাটারার্স গ্রুপের সাধারণ সম্পাদক সালাউদ্দিন চৌধুরী বাবলু, হাসান মার্কেট দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক নিয়াজ মোঃ আজিজুল করিম, লন্ডন ম্যানশনের সভাপতি হাজী রফিক আহমদ, সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমদ, আল-করিম প্লাজার সম্পাদক মোঃ আব্দুল কাদির, করিমউল্লাহ মার্কেটের সাংগঠনিক সম্পাদক মোঃ আফজল হোসেন, শুকরিয়া মার্কেটের সাধারণ সম্পাদক কিবরিয়া হোসেন নিঝুম, ওরিয়েন্টাল মার্কেটের সভাপতি আব্দুল হাদী পাবেল, ট্রেড সেন্টার ভেজিটেবল মার্কেটের সহ সভাপতি মোঃ কয়ছর আলী, সাধারণ সম্পাদক মোঃ ছাদ মিয়া, তাহমিদুল হাসান জাবেদ, হোসেন আহমদ, শামীম খান, কুমারপাড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ লিয়াকত আলী মিঠু, বাংলাদেশ দোকান মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান হাজী মতচ্ছির আলী, ব্রহ্মময়ী বাজারের সভাপতি মোঃ আতিকুর রহমান, সিলেট কম্পিউটার সমিতির এ. এস. এম. জি. কিবরিয়া, মাওঃ আব্দুল্লাহ আল মামুন খান, শেখ নুরুল মুত্তাকিন, ইকবাল হোসেন, আনোয়ার হোসেন সেলিম প্রমুখ।

কমেন্ট
শেয়ার করুন