সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

‘আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় যুক্তরাজ্য’

53 total views, 1 views today

নিউজ ডেস্ক:: মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে নয়, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় যুক্তরাজ্য।
শনিবার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ কার্যালয়ের এশিয়া ও প্রশান্ত অঞ্চলবিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এ কথা বলেন।

মার্ক ফিল্ড বলেন, রোহিঙ্গা সমস্যা এখন আন্তর্জাতিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। তাই আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে একাত্ম হয়ে যুক্তরাজ্যের সরকার রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে একটু সময়ক্ষেপণ হলেও, আন্তরিকভাবে নাগরিকতা ও সম্মান দিয়েই যেন রোহিঙ্গাদের প্রত্যাবাসন হয় এটাই আমাদের মূল উদ্দেশ্য।

তিনি আবেগাপ্লুত হয়ে বলেন, আমার মা’ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শরণার্থী ছিলেন। তাই শরণার্থী হওয়া যে কত দুঃসহ বেদনাদায়ক আমি মর্মে মর্মে উপলব্ধি করতে পেরেছি। এ কারণে রোহিঙ্গাদের জন্য আমার মায়া হয়।

এর আগে মার্ক ফিল্ড দুপুর ১২টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে পৌঁছান। পরে মার্ক ফিল্ড মধুরছড়া শিশুবান্ধব কেন্দ্র, আরটিএমএর স্বাস্থ্যকেন্দ্র ও ব্র্যাকের তথ্য কেন্দ্র ঘুরে দেখেন এবং রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

এ সময় তিনি ব্রাকের তথ্যকেন্দ্রে নির্যাতিত রোহিঙ্গা নারী পুরুষদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজখবর নেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে মার্ক ফিল্ডের সঙ্গে ছিলেন প্রশাসন ও এনজিও সংস্থার কর্মকর্তারা।

কমেন্ট
শেয়ার করুন