ঈদের ছুটিতে দরজায় এলার্মযুক্ত তালা ব্যবহারের নির্দেশ

নিউজ ডেস্ক:: আসন্ন ঈদ-উল-ফিতরে নাগরিক জীবনের নিরাপত্তা বিধান এবং ঈদের অনাবিল আনন্দ ও শান্তি অটুট রাখতে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)-এর পক্ষ থেকে বেশ কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে। নগরবাসীকে এসব নির্দেশনা অনুসরণ করার জন্য এসএমপির পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।
গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসএমপির পক্ষ থেকে এ নিরাপত্তা নির্দেশনা প্রদান করা হয়।

নির্দেশনায় বলা হয়-
ঈদগাহ্ এর মাঠের নিরাপত্তা:
ঈদগাহে যাওয়ার সময় নগদ অর্থ, মোবাইল ফোন বহন করার ক্ষেত্রে সর্তক থাকুন, ঈদের জামায়াতের সময় অপরিচিত/দুষ্কৃতিকারী কেউ যেন বাসায় প্রবেশ না করে তা নিশ্চিত করুন, অপরিচিত ব্যক্তি কর্তৃক প্রদত্ত খাদ্য গ্রহণে সর্তক থাকুন, ঈদের জামায়াতের আশেপাশে ও ফুটপাতে ডাব কিংবা বোতলজাত পানীয় পান করার ক্ষেত্রে সর্তক থাকুন, ঈদ উপলক্ষে বাসা/বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখুন, ঈদগাহ্ মাঠে প্রবেশের সময় জায়নামাজ ব্যতীত অন্য কোন বস্তু না নেওয়ার জন্য সকলকে নিরুৎসাহিত করা হল, নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োগ করে ঈদগাহ্ মাঠের প্রবেশ ও বাহির পথে নজরদারী রাখার ব্যবস্থা করতে হবে, ঈদগাহ্ মাঠের যানজট নিরসনকল্পে ব্যক্তিগত গাড়ী ঈদগাহ মাঠ হতে দূরে পার্কিং এর জায়গায় রাখুন এবং প্রয়োজনে তালাবন্ধ করুন, প্রয়োজনে থানা পুলিশের সহযোগিতা গ্রহণ করুন।

বাসা/বাড়ির নিরাপত্তা: ঈদ উপলক্ষে ছুটিতে গেলে বা বাসা ত্যাগ করলে আপনার বাসার দরজা-জানালা সঠিকভাবে তালাবন্ধ করুন, আপনার বাসা/অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন, দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন, মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/দুষ্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানাকে অবহিত করুন, বাসায় গেট দরজা খোলা রেখে ঈদের নামাজ পড়তে যাবেন না।
মার্কেট, শপিং মল, কার পার্কিং ও ব্যাংক লেনদেন বিষয়ে নিরাপত্তা: দোকান মালিকগন মার্কেট/শপিং মলে কোন নগদ অর্থ রাখবেন না, মার্কেট/শপিং মল ত্যাগের পূর্বে অবশ্যই নিশ্চিত হোন যে, আপনার প্রতিষ্ঠান যথাযথভাবে তালাবন্ধ করা হয়েছে, স্বর্ণের দোকান, ব্যাংক, বীমা, অর্থলগ্নি প্রতিষ্ঠান হলে সিসিটিভি এবং এলার্ম স্কিম ব্যবহার করুন এবং নিশ্চিত হোন তা সক্রিয় রয়েছে, ব্যাংক থেকে উত্তোলন এবং টাকা বহনে সর্বদা সতর্ক থাকুন। প্রয়োজনে অর্থ স্থানান্তরে পুলিশের সহায়তা নিন, মার্কেট/শপিং মলে নতুন নিয়োগপ্রাপ্ত কর্মচারীর বিশ্বস্ততা সম্পর্কে নিশ্চিত হোন, মার্কেট/শপিং মলের সকল চাবি নিজের কাছে রাখুন, গাড়ি পার্কিং এর জন্য নির্ধারিত স্থান ব্যবহার করুন, মার্কেট কিংবা বিপণি বিতানে গমনের সময় দামি অলংকারাদি ব্যবহার থেকে বিরত থাকুন, পকেটমার, ছিনতাইকারী, প্রতারক ও দুষ্কৃতিকারী হতে সাবধান হোন, মালিক পক্ষ স্ব স্ব মার্কেট/শপিং মলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করুন, মালিক পক্ষ স্ব স্ব মার্কেট/শপিং মলের বিদ্যুৎ ব্যবস্থা নিরবিচ্ছিন্ন রাখতে নিজেদের জেনারেটর ব্যবহারে অধিক তৎপর হোন।
রাস্তা/যাত্রাপথে নিরাপত্তা: নিজের নিরাপত্তা নিশ্চিত করুন। প্রয়োজনে টহল পুলিশের সহায়তা নিন। রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করুন। সিএনজিতে পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলুন। রাস্তায় বাস/ট্রেন/লঞ্চ টার্মিনালের সাথে ভাগাভাগি করে গাড়ি ভাড়া করবেন না। সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকুন।

রাস্তায় অপরিচিত কারও কাছ থেকে কোনো কিছু খাবেন না। যাতায়াতের সময় সহযাত্রী বেশে থাকা অজ্ঞান পার্টি ও মলম পার্টির খপ্পর হতে সতর্কতা অবলম্বন করুন। মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন, প্রয়োজনে পুলিশের সহায়তা নিন। ট্যাক্সি/অটোরিকশা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে নিন। যাত্রীদেরকে ট্রাকে করে ঈদ ভ্রমণ না করার জন্য অনুরোধ করা হল।

যানজট নিরসনে ট্রাফিক সচেতনতা: ট্রাফিক সিগন্যাল মেনে চলুন। নির্দিষ্ট লেনে গাড়ি চালান। রাস্তার বিপরীত দিকে গাড়ি চালাবেন না। যত্রতত্র বাস ও সিএনজি থামাবেন না। যত্রতত্র গাড়ি ও সিএনজি পার্কিং করবেন না। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত যাত্রী বহন করবেন না। হেলমেট পরিধান করে মোটর সাইকেল চালান। মোটর সাইকেলে লুকিং গ্লাস ব্যবহার করুন। গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোনে কথা বলবেন না। নির্দেশনায় জরুরি প্রয়োজনে নিম্নলিখিত নাম্বার গুলোতে যোগাযোগের জন্য এসএমপির পক্ষ থেকে অনুরোধ করা হয়। নাম্বার গুলো হলো- পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘণ্টা খোলা)- ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮, ট্রাফিক কন্ট্রোল রুম- ০৮২১-৭১৮০২৮, ডিবি কন্ট্রোল রুম- ০৮২১-৭২০০৬৬, ওসি, কোতোয়ালি-০১৭১৩৩৭৪৫১৭, ওসি, জালালাবাদ-০১৭১৩৩৭৪৫২২, ওসি,এয়ারপোর্ট- ০১৭১৩৩৭৪৫২১, ওসি, দক্ষিণ সুরমা- ০১৭১৩৩৭৪৫১৮, ওসি, শাহপরান- ০১৭১৩৩৭৪৩১০, ওসি,মোগলাবাজার- ০১৭১৩৩৭৪৫১৯, পুলিশ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৬, অতি: পুলিশ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন)- ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর)- ০১৭১৩-৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ)- ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক)- ০১৭১৩-৩৭৪৫১১

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আবদুল ওয়াহাব স্বাক্ষরিত এই গণবিজ্ঞপ্তিতে শান্তি-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমনে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করা হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *