বাজেটে প্রতি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা

অর্থনীতি ডেস্ক::  বাজেটে প্রতি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা রয়েছে বলে ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত।

বৃহস্পতিবার দুপুরে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক বাজেট বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, প্রতি বিভাগে পর্যায়ক্রমে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ সেবা নিয়ে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে প্রসবকালীন শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নিয়ে আসার লক্ষ্যে ৬০০ মিডওয়াইফ নিয়োগ চূড়ান্তকরণ হয়েছে।

এর আগে শুরুতে দাঁড়িয়ে বাজেট বক্তৃতা শুরু করলেও পরে স্পিকারের অনুমতি নিয়ে বসে পড়া শুরু করেন অর্থমন্ত্রী। শুরুতে ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট উপস্থাপন করেন তিনি। পরে উপস্থাপন শুরু করেন নতুন অর্থবছরের বাজেট।

চলতি অর্থবছরে মূল বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। পুরো বাজেটে খরচের চাহিদা মেটাতে অর্থমন্ত্রী তিন লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা রাজস্ব আয় করতে চান, যা মোট জিডিপির ১৩.৪ শতাংশ।

এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর নিয়ন্ত্রিত কর থেকে দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা, এনবিআরবহির্ভূত করব্যবস্থা থেকে ৯ হাজার ৭২৭ কোটি টাকা এবং কর ছাড়া অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *