সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

সিকৃবিতে আন্দোলনের মুখে নিয়োগ পরীক্ষা স্থগিত

81 total views, 1 views today

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবিতে) নিয়ম বিধি বহির্র্ভূতভাবে পরীক্ষা ছাড়াই আবেদনকারীদের বঞ্চিত রেখে প্রথম শ্রেণীর কর্মকর্তা পদে নিয়োগের প্রতিবাদে প্রশাসনিক ভবনের সামনে শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চাকুরী প্রত্যাশিরা মানববন্ধন ও বিক্ষোভ কমসূচী পালন করেন। চাকুরী প্রার্থীদের অভিযোগ গত ৫ এপ্রিল জাতীয় একটি দৈনিকে (সিকৃবিতে) প্রথম শ্রেণীর ১০ জন, দ্বিতীয় শ্রেণীর ১ জন ও কয়েকজন কর্মচারী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১৭ মে রাতে প্রশাসনের পক্ষ থেকে মোবাইল ফোনে কল দিয়ে বলা হয় ১৯ মে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ খবরে তৎপর হন (সিকৃবিতে) চাকুরির আবেদনকারীরা। তারা বলেন ইন্টারভিউ কার্ড ইস্যু ছাড়াই হঠাৎ করে ভাইবা পরীক্ষা এক দিনের ব্যবধানে কিভাবে সম্ভব এ সম্পর্কে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া হয়। প্রার্থীরা বলেন, সিকৃবিতে প্রথম শ্রেণীর কর্মকর্তা নিয়োগে তারা ৬শত ২৩ টাকা ব্যাংক ড্রাফট, সঙ্গে ১৫ টাকার ডাক টিকেট ফেরৎ খাম সহ আবেদন কারীরা সিকৃবি প্রশাসনে দাখিল করেন। কিন্তু ভাইভা পরীক্ষা কোথায় অনুষ্ঠিত হবে তাও তারা জানেন না। অথচ ঐ নিয়োগ সার্কূলারে ১০টি প্রথম শ্রেণীর কর্মকর্তা পদে ১বছর ৩ মাস আগে নিয়োগ দেওয়া হয় বলে অভিযোগ করা হয়। সেই অনিয়ম আড়াল রাখতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে পরীক্ষার আয়োজন করা হচ্ছে।

এসব অনিয়মের প্রতিবাদে ১৯ মে শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সিকৃবির প্রশাসনিক ভবনের সামনে প্রথম শ্রেণীর কর্মকর্তা পদে চাকুরীর আবেদনকারীরা বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচী প্রদর্শন করেন। এ প্রতিবাদের মুখে সিকৃবির প্রশাসন আন্দোলন কারীদের ম্যানেজ করার চেষ্টা চালায় এবং ইন্টারভিউ কার্ড প্রদানে রাজি হলেও আন্দোলন কারীরা তাতে সায় দেননি। ফলে সিকৃবি ছাত্র প্রতিনিধি প্রক্টোরিয়াল বডির সঙ্গে তাৎক্ষনিক ভাবে আলোচনায় বসেন। এর পর প্রক্টোরিয়াল বডি ভিসির সাথে বৈঠকে বসে ঐ বিতর্কিত নিয়োগ পরীক্ষা স্থগিত রাখা হয়। আন্দোলন কারী চাকুরী প্রত্যাশিরা অভিযোগ করে আরো বলেন, সরকারী চাকুরীর বয়স সীমা ৩০ বছর, মুক্তি যোদ্ধা কোটায় ৩২ বছর ধার্য্য থাকলেও সাধারণ কোটায় নিয়ম বিধি ভঙ্গ করে প্রথম শ্রেণীর কর্মকর্তা পদে ৩২ বছর বয়সী একজনকে চাকুরীর সুযোগ করে দেওয়া হয়। চাকুরী প্রার্থী নিজাম উদ্দিন, ড. মওদুদদ আহমেদ ও তারেক চৌধুরী মানববন্ধনে নেতৃত্ব দেন।

কমেন্ট
শেয়ার করুন