সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

কোটা ব্যবস্থা সংস্কার নিয়ে যা বললেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল

31 total views, 1 views today

বর্তমান কোটা ব্যবস্থা সংস্কার করা উচিত বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।তিনি বলেছেন, ‘৫৬ শতাংশ কোটা অনেক বেশি। এক সময় এটার প্রয়োজন ছিল, তবে তা এখন একটা সঙ্গত সংখ্যায় নামিয়ে আনা দরকার।’ তবে মুক্তিযোদ্ধাদের প্রতি যেন কোনোভাবেই অশ্রদ্ধা না হয় সেইদিকে খেয়াল রাখার আহবানও জানান তিনি।

বুধবার সকাল সাড়ে ১১টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

চলমান কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের সাথে সংঘাতে না জড়াতে ছাত্রলীগের প্রতি আহ্বান জানিয়েছেন ড. জাফর ইকবাল।

তিনি বলেন, ‘যখন সরকার কোনো কিছুর সম্মুখীন হয়, তখন পুলিশের সাথে ছাত্রলীগও এসে পড়ে। ছাত্রলীগ যারা করে তারাও তো ছাত্র, তাদেরও পড়াশুনা দরকার। তারা যেন কোনো ভুল না করে এবং সাধারণ শিক্ষার্থীদের সাথে যেন তাদের কোনো সংঘাত সৃষ্টি না হয়।’

তরুণ প্রজন্মের ওপর আমার আস্থা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে এখন পর্যন্ত সকল গুরুত্বপূর্ণ আন্দোলনে তরুণরা অগ্রণী ভূমিকা পালন করেছে।

এর আগে সকালে সারাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনের প্রতি একাত্মতা জানিয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান কর্মসূচি পালন করেন সাধারণ শিক্ষার্থীরা।বুধবার সকাল ৭টা থেকে শিক্ষার্থীরা বিভিন্ন আবাসিক হল ও বিশ্ববিদ্যালয়ের পাশের মেস থেকে প্রধান ফটকের সামনে আসেন।

কমেন্ট
শেয়ার করুন