সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

রাজস্ব বোর্ড লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি

41 total views, 1 views today

অর্থনীতি ডেক্স:: চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) ১ লাখ ১০ হাজার ১১ কোটি ১৫ লাখ টাকা আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এসময়ে প্রতিষ্ঠানটি লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ হাজার ৮০২ কোটি ৩৬ লাখ টাকা পিছিয়ে আছে। প্রথম সাত মাসে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ২৫ হাজার ৩১৩ কোটি ৫১ লাখ টাকা। এনবিআরের পরিসংখ্যান বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, রাজস্ব আহরণে প্রথম সাত মাসে ১৫.৩৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। যেখানে ২০১৬-১৭ অর্থবছরে আলোচ্য সময়ে রাজস্ব আদায় বেড়েছিল ১৯ দশমিক ৭৮ শতাংশ।

প্রথম সাত মাসে রাজস্ব ঘাটতি ১৪ হাজার ৮০২ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি ঘাটতি দেখা দিয়েছে মূল্য সংযোজন করে (মূসক/ভ্যাট)। এখাতে ঘাটতি দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮৩ কোটি ২১ লাখ টাকা, যেখানে প্রবৃদ্ধি ছিল ১৬.০২ শতাংশ।

এরপরই আয়কর ও ভ্রমণ করের অবস্থান। এখাতে ঘাটতি ৫ হাজার ৯৫৩ কোটি ২৫ লাখ টাকা। প্রবৃদ্ধি ১২.৫৯ শতাংশ। অন্যদিকে আমদানি ও রপ্তানি শুল্ক পর্যায়ে ঘাটতি দাঁড়িয়েছে ২ হাজার ৩৬৫ কোটি ৯০ লাখ টাকা। তবে সবচেয়ে প্রবৃদ্ধি হয়েছে এ খাতে। প্রবৃদ্ধি হয়েছে ১৭.২৭ শতাংশ।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি বলেন, একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হলো অর্থ বা রাজস্ব আয়। পর্যাপ্ত অর্থের যোগানের মাধ্যমে রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডার যত সমৃদ্ধ হবে, এর ভিত তত শক্তিশালী হবে। এজন্য দেশের সব শ্রেণি-পেশার মানুষকে আগ্রহ ও আনন্দের সঙ্গে রাজস্ব দিতে হবে।

প্রসঙ্গত, ২০১৭-২০১৮ অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দুই লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। এর মধ্যে ভ্যাট খাত থেকে সর্বোচ্চ ৯১ হাজার কোটি টাকা, আয়কর থেকে ৮৭ হাজার ১৯০ কোটি ও শুল্ক থেকে আসবে ৭০ হাজার কোটি টাকা।

কমেন্ট
শেয়ার করুন