সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

সিলেট জেলা আইনজীবী সমিতির শোকবার্তা

85 total views, 1 views today

সিলেট জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সিনিয়র সদস্য আলহাজ্ব মোঃ আত্তর আলী এডভোকেট গতকল্য ২৮-০২-২০১৮ তারিখ সকাল ১০:০০ ঘটিকার সময় ইন্তিকাল করিয়াছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁহার বয়স হইয়াছিল ৬০ বৎসর ০৩ মাস ১৭ দিন। মরহুম আলহাজ¦ মোঃ আত্তর আলী এডভোকেট ১৯৫৭ সনের ১০ অক্টোবর তারিখে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলাস্থ গোপশহর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁহার পিতা মরহুম মোঃ আছমত উল্লাহ তৎএলাকার একজন গন্যমান্য ব্যক্তি ছিলেন। মাতা মরহুমা মোছাঃ সাহেবান বেগম একজন গৃহীনি ছিলেন।

বিজ্ঞ সিনিয়র সদস্য আলহাজ¦ মোঃ আত্তর আলী এডভোকেট এর মৃত্যুতে অদ্য বেলা ০২-৩০ ঘটিকার সময় সমিতির ০২ নম্বর বার হলে এক শোকসভা অনুষ্ঠিত হয়। যুগ্ম সম্পাদকদ্বয় জনাব মোহাম্মদ আব্দুছ ছাত্তার এডভোকেট এবং জনাব এন.আই.এম.মাছুম চৌধুরী এডভোকেট এর যৌথ পরিচালনায় উক্ত শোকসভায় বক্তব্য রাখেন বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক নির্বাচিত সদস্য ও সিলেট জেলার বিজ্ঞ পিপি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সমিতির সাধারণ সম্পাদক জনাব মোঃ আব্দুল কুদ্দুছ এডভোকেট। মরহুমের স্মৃতিচারণমূলক লিখিত বক্তব্য উপস্থাপন করেন সমিতির সভাপতি জনাব মোহাম্মদ লালা এডভোকেট।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে সিলেট জেলার বিজ্ঞ পিপি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেছেন, সিলেট জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবী ও বারের সিনিয়র সদস্য অ্যাডভোকেট মো. আত্তর আলীর মৃত্যুতে সিলেট আইনজীবী মহলে এক বিশাল শূণ্যতার সৃষ্টি হল। যা সহজে পূরণ হবার নয়। ব্যক্তিগত জীবনে তিনি অত্যন্ত মেধাবী, দায়িত্বশীল, বিনয়ী, সদালাপী এবং বন্ধুবৎসল ছিলেন। তাঁর সাথে সকল মহলের সুসম্পর্ক বিদ্যমান ছিলো। প্রয়াত এই আইনজীবী জীবনের সব দিক দিয়েই সফলতা অর্জন করেছেন। পাারিবারিক জীবন, পেশাগত জীবন, রাজনীতি ও সামাজিক জীবন সবক্ষেত্রেই ছিলো তাঁর বিচরণ। সবক্ষেত্রেই তিনি সফল হয়েছেন। যেসব আইনজীবী বর্তমানে সিলেট বারে কাজ করছেন তারা নিঃসন্দেহে আত্তর আলী সাহেবের মতো একজন গুণী মানুষকে অনুসরণ করে তাঁর জীবন থেকে শিক্ষা নিতে পারেন।

মিসবাহ উদ্দিন সিরাজ আরোও বলেন, আত্তর আলী মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসে অনেক প্রতিকূলতার মধ্যে দিয়ে তিনি সমাজে প্রতিষ্ঠিত হয়েছেন। আইনজীবী হিসেবে আত্তর আলীর দক্ষতার উদাহরণ দিতে গিয়ে পিপি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, আত্তর আলী এপিপি হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। আমি পিপি হিসেবে দায়িত্ব পালন করার সময় তাঁর কাছ থেকে অনেক সহযোগিতা পেয়েছি।

আত্তর আলী মৃত্যুর পূর্ব প্রস্তুতি অনেক আগে থেকেই নিয়ে রেখেছিলেন। সেজন্য তিনি অনেক আগে থেকেই বলে রেখেছিলেন- তাঁর মৃত্যুর পর জানাযার নামাজ যেনো সিলেট আদালত প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। আমরা আইনজীবী ইতোমধ্যে বারের জানাযার নামাজ আয়োজনের মাধ্যমে তাঁর সেই আশা পূরণ করেছি। আগামীতেও যারা চলে যাবেন-তাদের জন্যও এই চেষ্টা অব্যাহত থাকবে। যার যার ধর্ম অনুযায়ী প্রয়াতদের সিলেট জেলা আইনজীবী সমিতি যাতে শেষ শ্রদ্ধা জানাতে পারেন সেই ব্যবস্থা ও উদ্যোগ যেনো আইনজীবী সমিতি নেন সেই অনুরোধ জানাচ্ছি।

উক্ত শোকসভায় উপস্থিত ছিলেন সমিতির কার্যনির্বাহী কমিটির সহ সভাপতি-১ মোঃ শফি আহমদ এডভোকেট, সহ সভাপতি-২ মোঃ আনোয়ার হোসেন এডভোকেট, সমাজ বিষয়ক সম্পাক মোহাম্মদ দেলোয়ার হোসেন এডভোকেট, সহ সমাজ বিষয়ক সম্পাদক মোঃ অহিদুর রহমান চৌধুরী এডভোকেট, লাইব্রেরী সম্পাদক মোছাঃ রাহিমা খানম রীমা এডভোকেট, সহ সম্পাদক মোঃ রব নেওয়াজ রানা এডভোকেট, মোঃ হেদায়েত হোসেন তানবীর এডভোকেট ও ইমরান আহমদ এডভোকেট, কার্যনির্বাহী কমিটির সদস্য মোঃ আব্দুল ওদুদ এডভোকেট, মহোদয়সহ সমিতির প্রায় তিনশতাধিক বিজ্ঞ আইনজীবী উপস্থিত ছিলেন।

বিজ্ঞ পিপি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন আলহাজ্ব এডভোকেট আত্তর আলী এপিপি হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন মরহুমের মৃত্যুতে সিলেট আইনজীবী সমিতি গভীরভাবে শোকাহত।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি জনাব এ.কে.এম. শমিউল আলম এডভোকেট, সাবেক সাধারণ সম্পাদক জনাব সারওয়ার আহমদ চৌধুরী (আবদাল) এডভোকেট ও হোসেন আহমদ এডভোকেট, অতিরিক্ত পি.পি. সামছুল ইসলাম এডভোকেট, ভি.পি. জি.পি. মোঃ রাজ উদ্দিন এডভোকেট, সমিতির বিজ্ঞ সিনিয়র সদস্য মইনুল ইসলাম এডভোকেট, মোঃ হাসান আহমদ এডভোকেট, শামীম হাসান চৌধুরী এডভোকেট, মোহাম্মদ আলী এডভোকেট, মোঃ জহুরুল ইসলাম এডভোকেট, খালেদ আহমদ জুবায়ের এডভোকেট ও জামিল আহমদ এডভোকেট প্রমুখ।

উক্ত শোকসভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সমিতির বিজ্ঞ সদস্য জনাব হোসেন আহমদ সেলিম এডভোকেট। বক্তগণ সকলেই মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন এবং শোকসন্তুপ্ত পরিবারের প্রতি জানান গভীর সমবেদনা এবং দোয়া পরিচালনা করেন সমিতির বিজ্ঞ সিনিয়র সদস্য মুফতি আব্দুর রহমান চৌধুরী এডভোকেট।

কমেন্ট
শেয়ার করুন