সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার আহ্বান যুক্তরাষ্ট্রের

49 total views, 1 views today

আন্তর্জাতিক ডেক্স:: দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তান। সম্প্রতি তাদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। বৃটিশদের কাছ থেকে দেশভাগের মাধ্যমে দুটি রাষ্ট্রের জন্মের সময় থেকেই তাদের মধ্যে বৈরি সম্পর্ক বিদ্যমান। এ নিয়ে কয়েক দফা যুদ্ধও হয়েছে দু’পক্ষে। কিন্তু উত্তেজনা এখন তুঙ্গে। তাই ক্রমবর্ধমান উত্তেজনাকর ইস্যুগুলো নিয়ে আলোচনায় বসতে ভারত ও পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

গত কয়েক সপ্তাহ ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে সীমান্ত অঞ্চলে গোলাগুলি চলছে। এ বিষয়টি যুক্তরাষ্ট্রের সময় মঙ্গলবার বিকালে নিউজ ব্রিফিংয়ে উঠে আসে। সেখানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট বলেন, আমরা মনে করি, অবশ্যই দু’পক্ষ এ নিয়ে বসবে এবং আলোচনা করবে।

ওদিকে ভারতীয় মিডিয়ায় মঙ্গলবার একটি রিপোর্ট প্রকাশ পায়। তাতে বলা হয়, এ সপ্তাহে কাবুল সম্মেলনে মুখোমুখি হতে পারে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্র সচিবদের মধ্যে। ওই বৈঠক হওয়ার কথা বুধবার। যদি এটা ঘটে থাকে বা ঘটে তাহলে এটা হবে ২০১৭ সালের ডিসেম্বরের পর প্রথম দু’দেশের সিনিয়র কর্মকর্তাদের মুখোমুখি বৈঠক। গত ডিসেম্বরেই ব্যাংককে আলোচনায় বসেছিলেন ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা। খবরটি পরে প্রকাশিত হয়।

কমেন্ট
শেয়ার করুন