দোয়ারায় হাওররক্ষায় বাঁধ নির্মানে জামাত-শিবিরের বাধাঁ

41 total views, 1 views today

নিজস্ব প্রতিনিধি:: সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজে বাঁধা দিচ্ছে জামাত-শিবির। পানি উন্নয়ন বোর্ডের সহযোগীতায় জেলার দোয়ারাবাজার উপজেলার মান্নার গাঁও ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের ফসল রক্ষায় এই বাঁধ নির্মান করা হচ্ছে। কিন্তু এতে বাধাঁ হয়ে দাঁড়িয়েছে স্থানীয় জামাত-শিবিরের গুটিকয়েক নেতা। ফলে হাওর ফসল রক্ষা বাঁধের কাজ নিয়ে উৎকণ্ঠায় রয়েছে এলাকাবাসী।

গতকাল বৃহস্পতিবার এলাকার শত শত কৃষক বাঁধ নির্মান কাজে প্রশাসনিক সহযোগীতা চেয়ে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, নিজেদের আখের গোছাতে না পেরে শত শত কৃষকের বাঁধ নির্মান স্বপ্নকে পায়ে ঠেলে দিতেই এই চক্রটি মাথাছাড়া দিয়ে উঠেছে।

হাওরে ফসল রক্ষায় বাঁধ না থাকায় বিগত দিনে এই অঞ্চলের কৃষকেরা তাদের কাঙ্খিত বোরো ফসল ঘরে উঠাতে পারিনি। কৃষকদের দীর্ঘদিনের এই দাবির প্রতি সম্মান দেখিয়ে সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের ঐকান্তিক প্রচেষ্ঠায় ১০লাখ টাকা ব্যায়ে আজ তার বাস্তবায়ন হচ্ছে।

সংসদ সদস্যের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে স্মারকলিপিতে কৃষকরা উল্লেখ করেন, বাঁধ নির্মান এলাকায় আমাদের নিজস্ব জমিও রয়েছে। স্মারকলিপিতে কৃষকরা উল্লেখ করেন, এই চক্রটি বিগত দিনেও উপজেলায় সরকারের সকল উন্নয়ন কার্যক্রমে বাঁধা প্রদান করে আসছে। মূলত: এই চক্রটি সরকারি উন্নয়ন কার্যক্রম বাঁধাগ্রস্থ করার কৌশল হিসেবে একের পর এক প্রতিবন্ধকতা সৃষ্টি করে চলছে। যার ধারাবাহিকতায় বুধবার তাদেরই কয়েকজনকে কৃষক সাজিয়ে জেলা প্রশাসক বরাবরে একটি অহেতুক স্মারকলিপি প্রদান করে। এ ব্যাপারে কৃষকরা অবিলম্বে আইনানুগ হস্তক্ষেপ কামনা করে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

জেলা প্রশাসক বিষয়টি আমলে নিয়ে উপজেলা ভূমি কর্মকর্তা প্রশান্ত বিশ্বাসকে তদন্তের দায়িত্ব প্রদান করেন। উপজেলা ভূমি কর্মকর্তা প্রশান্ত বিশ্বাস বলেন, কাগজ হাতে পাওয়ার পর অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এ ব্যাপারে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ফসল রক্ষার জন্য এ বাঁধ নির্মান করা হচ্ছে। উন্নয়নবান্ধব শেখ হাসিনার সরকারের আমলেই এই অবহেলিত অঞ্চলে জোয়ার বইছে উন্নয়নের। উপজেলার সর্বত্র ঈর্ষনীয় উন্নয়নে সরকার বিরোধী একটি চক্র দীর্ঘদিন থেকেই উন্নয়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে যাচ্ছে। তিনি বলেন, বিগত দিনেও ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য সফল হয়নি, আগামীতেও হবেনা।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •