সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

একুশে উপলক্ষে কয়েকটি অ্যাপ

36 total views, 2 views today

নিউজ ডেস্ক::  আজ অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা আন্দোলনের ইতিহাসকে তুলে ধরতে গুগলের প্লে স্টোরে কয়েকটি অ্যাপ পাওয়া যায়। এসব অ্যাপে ভাষাশহীদের কথা, একুশের ইতিহাস ও নানা বিষয় উঠে এসেছে। স্মার্টফোনে এসব অ্যাপ ডাউনলোড করে ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে ধারণা পাওয়া যায়। এ রকম কয়েকটি অ্যাপ সম্পর্কে জেনে নিন:

১৯৫২
ভাষা আন্দোলনের ইতিহাসকে অগমেনটেড রিয়্যালিটির মাধ্যমে উপস্থাপনা করতে ‘১৯৫২’ নামের একটি অ্যাপ তৈরি করছে রাইজ আপ ল্যাবস। এটি বাংলাদেশি অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান। গত বছরের ফেব্রুয়ারি মাসে অ্যাপটি উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। দুই টাকার নোটকে কেন্দ্র করে অগমেনটেড রিয়্যালিটিতে তৈরি করা হয়েছে অ্যাপটি। ভাষা আন্দোলনের সচিত্র বর্ণনা অ্যানিমেশনের মাধ্যমে অ্যাপে ফুটিয়ে তোলা হয়েছে। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে।

একুশে ফেব্রুয়ারি
গুগল প্লে স্টোরে ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে ‘একুশে ফেব্রুয়ারি’ নামের একটি অ্যাপ পাওয়া যায়। অ্যাপটির বর্ণনায় বলা হয়েছে, একুশে ফেব্রুয়ারি, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ভাষা আন্দোলনের ইতিহাস দিয়ে এটি তৈরি করা হয়েছে। বাঙালি জনগণের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন একুশে ফেব্রুয়ারি। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও সুপরিচিতি লাভ করেছে। এই অ্যাপটিতে মাতৃভাষা, একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন বিষয়ে বর্ণনা রয়েছে। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে।

আমার একুশ
প্লে স্টোরে আমার একুশ নামে অ্যাপের সাহায্যে ভাষাসংগ্রামের ইতিহাস জানার সুযোগ রয়েছে। রয়েছে বাংলা ও ইংরেজি ভাষা ব্যবহারের সুবিধা। ভাষা নির্ধারণ করে দিলে সেই ভাষায় একুশের ইতিহাস পড়া যাবে। এতে রয়েছে অডিও সুবিধা। প্লে স্টোর থেকে বিনা মূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

একুশে লাইভ ওয়ালপেপার
একুশের সাজে অনেকেই মোবাইল ফোনের ওয়ালপেপার পরিবর্তন করতে চান। প্লে স্টোরে ‘একুশে লাইভ ওয়ালপেপার’ থেকে ওয়ালপেপার পরিবর্তন করতে পারবেন। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে।

বার্তা পাঠানোর অ্যাপ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনেকেই এসএমএস বা বার্তা পাঠান। প্লে স্টোরে ‘২১শে ফেব্রুয়ারি, মাতৃভাষা দিবস’ নামের অ্যাপ থেকে বার্তা পাঠানোর অ্যাপ পাবেন। অ্যাপটিতে মাতৃভাষা দিবসের বিভিন্ন এসএমএস রয়েছে।

কবিতা
প্লে স্টোরে একুশে ফেব্রুয়ারির কবিতা নিয়েও বিনা মূল্যের অ্যাপ পাওয়া যাবে। যাঁরা কবিতা পড়তে পছন্দ করেন, তাঁরা ভাষা আন্দোলনের কবিতা অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।

কমেন্ট
শেয়ার করুন