সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

শিশুদের সেফটি ডিভাইস

দেশের বাজারে শিশুদের সেফটি ডিভাইস

78 total views, 1 views today

নিউজ ডেস্ক:: আপনার সোনামনিকে নিয়ে ঘুরতে গেলেন চিড়িয়াখানা কিংবা অন্য কোথাও। এক মুহূর্তের জন্য বেখেয়াল হওয়ার পরই দেখলেন তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এমন সময়ে অন্তরাত্মা কার না কেঁপে ওঠে! ঠিক এইরকম বিপদের মুহূর্তগুলো মোকাবেলা করার জন্য ঢাকা ও শেনঝেন ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান অর্ক নিয়ে এলো শিশুদের জন্য বিশেষভাবে তৈরি সেফটি ডিভাইস। নিজের সন্তানের সঙ্গে বাবা-মায়ের সার্বক্ষণিক যোগাযোগ রাখার (ট্র্যাক করা) জন্যই বানানো হয়েছে এই স্মার্ট ডিভাইসটি।

‘অর্ক’ নামের এই ডিভাইসটি দেখতে ডিজিটাল ঘড়ির মতো। পরাও যাবে ঘড়ির মতো করেই। এতে রয়েছে জিপিএস ও দ্বিমুখী ভয়েস কলিং সুবিধা। একটি মাইক্রো সিম কার্ড ব্যবহার করে ডিভাইসটি কার্যকর করা যাবে। বাবা-মা চাইলে তাদের সন্তান কোন সময়ে ঠিক কোথায় আছে, সেটা দেখতে পারবেন এবং ভয়েস কল অথবা ভয়েস ম্যাসেজ পাঠাতে পারবেন। এজন্য অভিভাবকদের একটি স্মার্টফোন ও ‘অর্ক’নামের অ্যাপটি ইনস্টল করা থাকতে হবে। অ্যাপটি আইওএস ও অ্যান্ড্রয়েড দুটি সংস্করণেই ডাউনলোড করতে পারবেন। পৃথিবীর ৭৫টি দেশের মানুষ স্থানীয় মোবাইল সংযোগ ব্যবহার করে এটি ব্যবহার করতে পারবেন।

যেসব ফিচার থাকছে ডিভাইসটিতে

ট্রাস্টেড কনটাক্টস: এই ডিজিটাল ঘড়িটি কেবল ব্যবহারকারীরা নির্দিষ্ট কনটাক্টের সাথে ফোন আদান-প্রদান করতে পারবেন। এর মাধ্যমে কল হিস্টোরিও দেখতে পারবেন।

জরুরি ডিসট্রেস কল: জরুরি মুহূর্তে একটিমাত্র বিশেষ বাটনকে চাপ দিলেই ঘড়িটি থেকে অনেকগুলো ফোন আগে থেকে সেট করে রাখা জরুরি নম্বরে চলে যাবে। কেউ একজন ফোন না ধরতে পারলে ফোনটি স্বয়ংক্রিয়ভাবেই চলে যাবে আরেকটি নম্বরে।

সেফ জোন: ব্যবহারকারীরা চাইলে গুগল ম্যাপের মতো ইন্টারফেস ব্যবহার করে এক বা একাধিক সেফ জোন তৈরি করে রাখতে পারেন। ধরুন, আপনি আপনার সন্তানের স্কুলের এরিয়া কিংবা তার বন্ধুর বাসাকে সেফ জোন হিসেবে ঠিক করে রাখতে পারেন। এই সীমানার বাইরে গেলেই আপনার কাছে নোটিফিকেশন চলে আসবে।

একটি অ্যাপে সবকিছু নিয়ন্ত্রণ: ‘অর্ক’ সেফটি ডিভাইসটি কেবলমাত্র একটি অ্যাপের মাধ্যমেই আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। এর মাধ্যমে আপনি ট্রাস্টেড কন্টাক্ট, সেফ জোনকে পরিবর্তন করাসহ নানা বিষয় ঠিক করে দিতে পারবেন।

সহজে ব্যবহারযোগ্য: শিশুদের জন্য বানানো বলে এটি ব্যবহার করা অনেক সহজ। মাত্র তিনটি বাটন আছে ডিজিটাল এই ঘড়িটিতে। একটা জরুরি ডিসট্রেস কলের জন্য, অন্যটি ভয়েস ম্যাসেজের জন্য এবং আরেকটি সেভ করে রাখা নম্বরে ফোন দেয়ার জন্য।

টেকসই: ডিভাইসটি পানি, ধূলাবালি ও চাপনিরোধী। একবার চার্জ দিয়ে চলে আড়াই দিন।

নোটিফিকেশন খুলে ফেললে: কোনো শিশু ডিভাইসটি খুলে ফেললে ২০ মিনিটের মধ্যে তার অভিভাবকের কাছে নোটিফিকেশন চলে যাবে। এটাকে বন্ধ করার কোনো বাটন নেই। কেবলমাত্র অ্যাপ দিয়ে এটিকে বন্ধ করা যাবে। এই অ্যাপটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত।

বাংলাদেশের বাজারে ‘অর্ক’ সেফটি ডিভাইসটি পাওয়া যাচ্ছে শুধু পিকাবো ডট কম থেকে। শিশুদের জন্য নজরকাড়া রঙের কয়েকটি সংস্করণে এটি বাজারে পাওয়া যাবে। ডিভাইসটির মূল্য ৬৮০০ টাকা। সুদমুক্ত মাসিক কিস্তিতেও পাওয়া যাচ্ছে। তাই আপনার সন্তানের নিরাপত্তা নিশ্চিত করতে আজই কিনে ফেলুন একটি অর্ক সেফটি ডিভাইস।

কমেন্ট
শেয়ার করুন