প্রস্তুত পুলিশের স্পেশাল টিম ‘সিআরটি’

74 total views, 1 views today

নিউজ ডেক্স:: যেখানে সন্ত্রাস সেখানে সিআরটি টিম। সিআরটি-ক্রাইসিস রেসপন্স টিম। সিলেট মেট্রোপলিটন পুলিশের অধীনে গঠিত এই স্পেশাল টিম সাধারণ পুলিশ টিমের চেয়ে একটু উন্নত। চিটাগাং খাগড়াছড়ি থেকে ৮ সপ্তাহের স্পেশাল কমান্ডো ট্রেনিংপ্রাপ্ত এই টিমের রয়েছে বিশেষ দক্ষতা। নিরাপত্তাজনিত যেকোন ক্রাইসিস মোকাবেলায় এরা দ্রুত পারদর্শী।

প্রায় ২ মাসের ট্রেনিং শেষে গত ২৩ জানুয়ারি সিলেটে যোগদান করেন ২০ সদস্যের এই এলিট ফোর্স। এ পর্যন্ত কোন অপারেশনে তাদের ডাক না পড়লেও আকস্মিক নিরাপত্তাজনিত যেকোন ঘটনা নিয়ন্ত্রণে এই টিম সবসময় প্রস্তুত। ২০ সদস্যের এই টিমের কমান্ডার হিসেবে রয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার পলাশ রঞ্জন দে।

আনুষ্টানিকভাবে কোন ক্রাইসিসে ডাক না পরলেও সিলেটে বাংলাদেশ বনাম শ্রীলংকার মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচে সহকারী পুলিশ কমিশনার পলাশ রঞ্জন দে এর নেতৃত্বে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বিশেষ নিরাপত্তা জোরদারে সিআরটি টিমের উপস্থিতি দেখা গেছে।

এবিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (মিডিয়া) মোহাম্মদ আব্দুল ওয়াহাব সিলেটভিউকে জানান, যেকোন ক্রাইসিস মোকাবেলায় দ্রুত পারদর্শী এই টিম সিলেটের নিরাপত্তায় কার্যকরী ভুমিকা রাখবে। তিনি জানান, এই টিম স্পেশাল ট্রেনিংপ্রাপ্ত এবং নিরাপত্তাজনিত দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত।

সিআরটি স্পেশাল টিমের সার্বিক বিষয় নিয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার পলাশ রঞ্জন দে জানান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারের অধীনে এই স্পেশাল সিআরটি টিম যেকোন নিরাপত্তাজনিত ক্রাইসিসে সেবা দিতে প্রস্তুত। তিনি জানান, এই টিমটি অনেকটা ‘সোয়াত’ টিমের আদলে গড়া হয়েছে, দেওয়া হয়েছে স্পেশাল কমান্ডো ট্রেনিং।

উল্লেখ্য, ২০১৬ সালে গুলশান রেস্টুরেন্টে জিম্মির ঘটনার পরিপ্রেক্ষিতে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরসহ সব বিমানবন্দরের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দরে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) গঠন করা হয়েছিল। কূটনৈতিক এলাকার নিরাপত্তা জোরদারের পাশাপাশি সারা দেশে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের জন্যও অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে এই টিম তৈরি করা হয়েছিল বলে জানা গেছে।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •