সিলেট নিউজ টাইমস্ | Sylhet News Times

ছবি চুরি ঠেকাতে গুগল সার্চের নতুন রূপ

44 total views, 1 views today

নিউজ ডেক্স:: গুগলে ছবি সার্চ করার সময় অনেকেই দেখে থাকবেন ‘ভিউ ইমেজ’ নামের একটি ফিচার। যেখানে ক্লিক করলেই ছবিটা বড় আকারে দেখা যেত। কিন্তু ছবি চুরি ঠেকাতে সম্প্রতি এই ফিচারটি বাদ দিয়েছে গুগল।

গতকাল বৃহস্পতিবার টুইটারে একটি পোস্টের মাধ্যমে নতুন এই পরিবর্তনটির কথা জানিয়েছে এই সার্চ জায়ান্ট। ফলে এখন কপিরাইটেড ছবিগুলো ডাউনলোড করতে বেশ বেগ পেতে হচ্ছে ব্যবহারকারীদের।

এতদিন ‘ভিউ ইমেজ’ বাটনে ক্লিক করে খুব সহজেই পাওয়া যেত ছবিটির পূর্ণাঙ্গ রূপ। এর ফলে কপিরাইট লঙ্ঘন নিয়ে বেশ চিন্তাতেই পড়ে গিয়েছিলেন ফটোগ্রাফার, প্রকাশকরা। এখন ছবিটি বড় আকারে দেখতে চাইলে ‘ভিসিট’ বাটনে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটে চলে যেতে হবে ব্যবহারকারীদের।

নতুন এই পরিবর্তনটির কথা জানিয়ে গুগলের টুইটার অ্যাকাউন্টে লেখা হয়েছে, ‘ব্যবহারকারী ও ওয়েবসাইটের মধ্যে সঠিক বন্ধন ঘটানোর জন্য আমরা গুগল ইমেজ সার্চে কিছু পরিবর্তন এনেছি। এখান থেকে সরিয়ে ফেলা হয়েছে ভিউ ইমেজ বাটনটি। তবে ভিসিট বাটনটি অপরিবর্তিত রাখা হয়েছে যেন ব্যবহারকারীরা ওয়েবসাইটে গিয়ে ছবিটি পুরো প্রাসঙ্গিকতাসহ বুঝতে পারে।’

বিখ্যাত ফটো এজেন্সি গেটি ইমেজের সঙ্গে গুগলের নতুন চুক্তির পর পরই আসল এই পরিবর্তন। ২০১৬ সালে গুগলের বিরুদ্ধে ছবি চুরি হয়ে যাওয়ার অভিযোগ এনেছিল গেটি ইমেজ। এরপর থেকেই ছবি সংক্রান্ত বিষয়ে গেটি ইমেজের সঙ্গে কাজ শুরু করেছিল গুগল।

নতুন এই পরিবর্তনের মাধ্যমে গুগল ছবি চুরির বিষয়টি কতখানি ঠেকাতে পারবে, তা অবশ্য ভবিষ্যতেই বোঝা যাবে। তবে এটা নিশ্চিতভাবেই একটা নতুন পর্যায়ের সূচনাকে ইঙ্গিত করে।

কমেন্ট
শেয়ার করুন