‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রসশাসন গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠান

52 total views, 1 views today

বরেণ্য লেখক ও ইতিহাসবিদ হিমাদ্রী দাশ পুরকায়স্থ’র ‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রসশাসন সন’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল (১১ ফেব্রুয়ারি) রবিবার সন্ধ্যা ৬ টায় সিলেট কেন্দ্রিয় মিনার পাদদেশে মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রথম আলো বন্ধুসভা আয়োজিত বই মেলায় গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেন-কমলা কান্ত গুপ্ত চৌধুরীর ইংরেজীতে লেখা ‘কপার প্লেইট অব সিলেট’ গ্রন্থটি বাংলায় অনুবাদ করে প্রায় লুপ্ত বইটিকে জনগণের মাঝে নতুন করে নিয়ে এসেছেন বরেণ্য লেখক ও ইতিহাসবিদ হিমাদ্রী দাশ পুরকায়স্থ।

‘সভ্যতার ইতিহাস’ বইটিও তিনি লিখে পাঠক চিত্তে মানবসভ্যতাতে সুন্দরের আলোয় চিনিয়ে দেয়ার সৃজনশীল কাজ করেছেন। পাঠক সমাজ গ্রন্থ দু’টি পাঠ করে মানবসভ্যতার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্ঠি ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে ও নিজেকে শানিত করার প্রয়াস পাবে । বক্তারা বলেন- বরেণ্য লেখক ও ইতিহাসবিদ হিমাদ্রী দাশ পুরকায়স্থ সারাটি জীবন মুক্ত বুদ্ধি, গণতান্ত্রিক ও প্রগতিশীল ধারায় কাজ করে চলেছেন। প্রবীন গুণী লেখক হিমাদ্রী দাশ পুরকায়স্থ’র আগামী জীবন বর্ণাঢ্য রঙে উদ্বাসিত হবে বলে বক্তারা শুভ কামনা করেন।

‘সিলেটের তাম্রসশাসন’ এর পাঠ-উন্মোচন করেন স্বনামধন্য কবি ও লেখিকা হুসনে আরা কামালী। ‘সভ্যতার ইতিহাস’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন করেন লেখক, কবি ও সংস্কৃতিকর্মী শামসুল আলম সেলিম। ‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রসশাসন’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন-সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম, দৈনিক উত্তরপূর্ব’র প্রধান নির্বাহী সম্পাদক তাপশ দাশ পুরকায়স্থ, মানবাধিকার কর্মী আ.ন.ম জামান চৌধুরী, লেখক হিমাদ্রী দাশ পুরকায়স্থ’র সহধর্মিনী শিউলী রায়, দৈনিক যুগভেরীর নির্বাহী সম্পাদক অপূর্ব শর্মা, কবি মালেকুল হক, ডা. এনামুল হক এনাম সমাজসেবী জ্যোতিকা চৌধুরী। সমস্ত অনুষ্ঠান পরিচালক করেন কবি ও লেখক আবিদ ফায়সাল। ‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তা¤্রশাসন’ গ্রন্থদ্বয়ের প্রকাশক হল- ‘এক রঙা এক ঘুড়ি’।

গ্রন্থ দু’টি মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সিলেট কেন্দ্রিয় শহিদ মিনারে প্রথম আলো বন্ধুসভা আয়োজিত বই মেলায় ‘এক রঙা এক ঘুড়ি’ প্রকাশনা স্টলে পাওয়া যাচ্ছে। বিজ্ঞপ্তি।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •