আবুজর গিফারী কলেজ : হাসি-আনন্দে সুবর্ণজয়ন্তী উদযাপন

19 total views, 1 views today

নিউজ ডেক্স:: আবুজর গিফারী কলেজের সুবর্ণজয়ন্তী উদযাপন ঐতিহ্যের প্রেরণা ও তারুণ্যের নির্ভরতার পথচলায় ঢাকার ঐতিহ্যবাহি ‘আবুজর গিফারী কলেজ’ ৫০ বছর অতিক্রম করে সম্প্রতি উদযাপন করলো সুবর্ণজয়ন্তী উৎসব। গেল ১১ জানুয়ারি দিনব্যাপী আনন্দ আয়োজনে নবীন-প্রবীনের পদচারণায় মুখরিত হয়ে উঠে কলেজ প্রাঙ্গন।

সুবর্ণজয়ন্তী উদযাপনের সূচনা হয় সকাল ৯টায় শিক্ষক-শিক্ষার্থীদের আনন্দ র্যালি, জাতীয় সংগীত পরিবেশন, বেলুন ও পায়রা ওড়ানোর মধ্য দিয়ে। কলেজের গভর্নিং বডির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন-এর সভাপতিত্বে সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

অন্যান্যের মাঝে কলেজ অধ্যক্ষ শিরিন আখতার বানু, গভর্নিং বডির সভাপতি ড. ইসরাফিল শাহীন এবং সদস্য গোলাম আশরাফ তালুকদার বক্তব্য রাখেন। আলোচনার পর কলেজের বর্তমান শিক্ষার্থীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দেখে মুগ্ধ হন আমন্ত্রিত অতিথিবৃন্দ ও প্রাক্তন শিক্ষার্থীরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্বে তারা পরিবেশন করে দলীয় ও একক সংগীত, আবৃত্তি ও নৃত্য। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল তোরা সব জয়ধ্বনি কর, আজি বাংলাদেশের হৃদয় হতে, একটি গল্প শোনাবো আজ, আমি কিংবদন্তির কথা বলছি, বাংলার গান গাই, বাংলাদেশের একতারা ও ধাধিনা নাতিনা।

দুপুরের পর প্রাক্তন শিক্ষার্থীদের আবেগঘন স্মৃতিচারণের মাঝে উপস্থিত হন অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেনন, এমপি। তিনি কলেজ প্রাঙ্গনে শহীদ মিনারের নির্মাণ কাজ উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তব্যের পর কলেজের অধ্যক্ষ, গভর্নিং বডির সভাপতি ও সদস্যবৃন্দ বক্তব্য রাখেন। দ্বিতীয় পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানে কলেজের শক্ষার্থীরা গান, নাচ ও আবৃত্তি পরিবেশন করে।

এর মধ্যে উল্লেখযোগ্য ছিল মোরা ঝঞ্ঝার মতো উদ্দাম, তীর হারা এ ঢেউয়ের সাগর, আনন্দলোকে মঙ্গলালোকে, বাংলা ছাড়, লাল পাহাড়ের দেশে যা, দেখছি কি, এ দেশ আমার, বাংলাদেশের মেয়ে ও ফাগুনের মোহনায়। শিক্ষার্থীদের পরিবেশনার পর মঞ্চে আসেন পথিক নবী। সবশেষে নবীন-প্রবীনের এই মিলনমলা ভাঙ্গে গানের দল ‘জলের গান’র মনোমুগ্ধকর পরিবেশনার মধ্য দিয়ে।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •