প্রকৌশলী মনোজবিকাশ দেবরায় সমাজসংষ্কারক হিসেবে সমাজে তাঁর ভূমিকা অতুলনীয়

72 total views, 1 views today

‘আপন আলোকছায়ে’ গ্রন্থ-প্রকাশনা উদযাপন পর্ষদ সিলেটের উদ্যোগে বিশিষ্ট লেখক ও ধর্মবেত্তা: প্রকৌশলী মনোজবিকাশ দেবরায়ের জীবন ও কর্মভিত্তিক ‘আপন আলোকছায়ে’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার বিকেল ৫টায় নগরীর রিকাবিবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে এ ‘প্রকাশনা উৎসব’ অনুষ্ঠিত হয়।

‘আপন আলোকছায়ে’ গ্রন্থ-প্রকাশনা উদযাপন পর্ষদ সিলেটের আহবায়ক বিজিত কুমার দের সভাপতিত্বে ও সংস্কৃতিকর্মী রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, নর্থইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ সিলেটের উপাচার্য ডক্টর আতফুল হাই শিবলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জনপথ অধিতপ্তর ঢাকার প্রধান প্রকৌশলী (অব.) ফিরোজ ইকবাল, ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এ কে এম এ হামিদ, হবিগঞ্জের বাহুবল উপজেলা দীননাথ ইন্সটিটিউশনের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক হাজী মো. আব্দুস সাত্তার, জগদ্বন্ধুসুন্দর ধাম সিলেটের অধ্যক্ষ শ্রীমৎ বন্ধুপ্রীতম বহ্মচারী। স্বাগত বক্তব্য রাখেন, ‘আপন আলোকছায়ে’ গ্রন্থ-প্রকাশনা উদযাপন পর্ষদ সিলেটের সদস্য সচিব এমাদ উল­াহ শহীদুল ইসলাম।অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, মনস্বী শিক্ষাবিদ, গবেষক ও লেখক অধ্যাপক নিখিল ভট্টাচার্য, প্রকৌশলী মনোজবিকাশ দেবরায়ের সহ ধর্মিনী লাভন্য দেবরায়।  উদ্বোধনী অনুষ্ঠানের বক্তারা বলেন, প্রকৌশলী মনোজবিকাশ দেবরায় একজন বিশিষ্ট লেখক, ধর্মবেত্তা ও সুবক্তা। সমাজসংষ্কারক হিসেবে সমাজে তাঁর ভূমিকা অতুলনীয়। পেশাগত জীবনে তিনি একজন প্রকৌশলী হিসেবে দক্ষতার পরিচয় রেখেছিলেন। তাঁর এ লেখাগুলো পাঠে মোজবিকাশের নবতাবোধ এবং সাহিত্যের প্রতি নিবিষ্টতাবোধ সম্পর্কে সুস্পষ্ট ধারণা জন্মে।

শুরুতেই উদ্বোধনী নৃত্য পরিবেশন করে ছন্দনৃত্যালয়ের শিল্পীবৃন্দ ও সঙ্গীত পরিবেশন করে বিশিষ্ট বাউল শিল্পী আব্দুর রহমান। উদযাপন পর্ষদের পক্ষ থেকে অতিথিবৃন্দকে ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করা হয়।

অনুষ্ঠানে ৫২’র ভাষা আন্দোলন, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক অগ্রযাত্রায় শহীদ লেখক ও বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে প্রায় অর্ধ শতাধিক সংগঠন ও ব্যক্তি লেখক প্রকৌশলী মনোজবিকাশ দেব রায়কে উপহার ও ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন। অনুষ্ঠানে ২০৯টি প্রবন্ধ, ২১টি চিঠি ও ১৯টি কবিতা নিয়ে ‘আপন আলোকছায়ে’ গ্রন্থের মোড়ক উন্মোচন করে প্রধান অতিথি ও অতিথিবৃন্দ। অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন কণ্ঠশিল্পী নাজমা পারভিন। অনুষ্ঠান শেষে লেখকের লিখা গান পরিবেশ করেন সিলেটের বিশিষ্ট শিল্পীবৃন্দ।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •