বাংলাদেশ ব্যাংকের নতুন দুই নির্বাহী পরিচালক

56 total views, 2 views today

অর্থনীতি ডেক্স:: বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) হিসাবে পদোন্নতি পেয়েছেন দুই মহাব্যবস্থাপক। তারা হলেন- মো. আজিজুর রহমান এবং এ কে এম ফজলুর রহমান। সম্প্রতি তাদের পদোন্নতি দেয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মো. আজিজুর রহমানকে গত ১ জানুয়ারি নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি প্রদান করা হয়েছে। একইদিন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এ কে এম ফজলুর রহমানও নির্বাহী পরিচালক পদে পদোন্নতিপ্রাপ্ত হয়েছেন।

মো. আজিজুর রহমান ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার পয়ারকান্দি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে অনার্সসহ মাস্টার ডিগ্রী অর্জন করেন এবং ব্যাংকার্স রিক্রোটম্যান্টে কমিটির তত্ত্বাবধানে পরিচালিত নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসাবে কর্মজীবন শুরু করেন।

১৯৮৮ সালে তিনি সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্সের ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব অবসাইট সুপাভিশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন তিনি। আজিজুর রহমান উপ-মহাব্যবস্থাপক থাকাবস্থায় বাংলাদেশ ব্যাংক, চট্রগ্রাম অফিসেও বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ফিলিপাইন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, সুইজারল্যান্ড ও রাশিয়া ভ্রমণ করেছেন।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এ কে এম ফজলুর রহমান পদোন্নতির পূর্বে বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ে অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৮ সালে সরাসরি সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। এ যাবৎ তিনি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, কারেন্সি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি এবং বাংলাদেশ ব্যাংক সিলেট ও রংপুরে দায়িত্ব পালন করেছেন।

এ কে এম ফজলুর রহমান চাঁদপুর জেলার হাজীগঞ্জ থানার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি প্রাতিষ্ঠানিক প্রয়োজনে পাকিস্তান, ভারত, মালয়েশিয়া, সুইজারল্যান্ড, জার্মান, পোল্যান্ড, ডেনমার্ক, আয়ারল্যান্ড, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়ায় প্রশিক্ষণ কোর্স, সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদিতে অংশগ্রহণ করেছেন।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •