সোভিয়েত ইউনিয়নের মতো ধসে পড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেক্স:: যুক্তরাষ্ট্রের সাবেক কংগ্রেসম্যান রন পল বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক বছরের শাসনামলে অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষয়টি এখন কল্পনার বস্তু। পাশাপাশি মার্কিন রাজনৈতিক ব্যবস্থা পতনের দ্বারপ্রান্তে; ১৯৮৯ সালে সোভিয়েত ইউনিয়নের যেভাবে পতন হয়েছে সেই একইভাবে যুক্তরাষ্ট্রের রাজনীতিরও পতন হতে যাচ্ছে।
মঙ্গলবার ‘ওয়াশিংটন এক্সামিনার’কে দেয়া সাক্ষাৎকারে রন পল এসব কথা বলেন। তিনি বলেন, বিশাল ঋণের বোঝা, মূদ্রাস্ফীতি এবং অসমতা মার্কিন সমাজে ব্যাপক গোলযোগের সৃষ্টি করতে পারে। তিনি সুস্পষ্ট করে বলেন, ‘৮৯ সালে যেভাবে সোভিয়েত ইউনিয়ন ধসে পড়েছে আমরা ঠিক অমন কিছুর মুখে রয়েছি।’

রিপাবলিকান দলের সাবেক আইনপ্রণেতা ও টেক্সাসের গভর্নর রন পল বলেন, তিনি মনে করেন না তার দেশ ভেঙে কয়েকটি দেশ সৃষ্টি হবে তবে মার্কিন মুদ্রা নীতি ও বহির্বিশ্বে মার্কিন সাম্রাজ্যের অবসান ঘটবে। তিনি মার্কিন অর্থনীতিকে ফাঁপা অর্থনীতি বলেও মন্তব্য করেন এবং তা ধসে পড়তে যাচ্ছে বলে আশংকা করেন।

মার্কিন সাবেক সিনেটর রন পল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরান এবং উত্তর কোরিয়ার সঙ্গে ধ্বংসাত্মক যুদ্ধের দিকে ছুটে চলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ধরণের যুদ্ধ হলে তাতে ট্রাম্পের প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্র শাসনের মেয়াদ ফুরাবে বলেও ঘোষণা করেন তিনি।

তিনি বলেন, ইরান বা উত্তর কোরিয়ার সঙ্গে নতুন করে সংঘাত উসকে দিয়ে নিজ নির্বাচনী প্রতিশ্রুতি ট্রাম্প ভঙ্গ করেছেন। ট্রাম্প অন্তত একটি বা দু’টি ধ্বংসাত্মক যুদ্ধের দিয়ে এগিয়ে চলেছেন। উত্তর কোরিয়া না ইরান কার সঙ্গে তিনি যুদ্ধে যাবেন সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে বলেও জানান তিনি।

নিজ ওয়েবসাইট রন পল ইন্সটিটিউট ফর পিস অ্যান্ড প্রসপারিটিতে প্রকাশিত নিবন্ধে এ সব কথা বলেন ৮১ বছর বয়সী রন পল।

তিনি বলেন, ‘রাশিয়ানগেট’ নামে পরিচিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ভিত্তিহীন অভিযোগ তুলে নিজ দল ও ডেমোক্র্যাট সদস্যদের চাপের মুখে পড়েছেন ট্রাম্প।

তিনি আরো বলেন, এ থেকে রক্ষা পাওয়ার জন্য একটি ছোটখাট ক্ষুদ্র যুদ্ধ শুরু করতে পারেন ট্রাম্প। কিন্তু এমনটি করা হলে ট্রাম্পের প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ হয়ে যাবে এবং বড় ধরণের যুদ্ধ বেঁধে যাবে বলে আশংকা প্রকাশ করেন তিনি।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •