বাংলাদেশ ইউনিভার্সিটির সমাবর্তনে ৪৮০৪ শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান

20 total views, 1 views today

নিউজ ডেক্স:: বাংলাদেশ ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ সমাবর্তনে ৪ হাজার ৮০৪ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর সনদ প্রদান করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বাংলাদেশ ইউনিভার্সিটির ডিগ্রিধারী ৪ হাজার ৮০৪ জন শিক্ষার্থীর মধ্যে ৩ হাজার ৫১০ জনকে স্নাতক ও ১ হাজার ২৯৪ জনকে স্নাতকোত্তর শিক্ষার্থী রয়েছেন। এ ছাড়া ১৯ জন কৃর্তী শিক্ষার্থীকে স্বর্ণপদকে ভূষিত করা হয়। তাদের মধ্যে একজন আচার্য স্বর্ণপদক, একজন প্রতিষ্ঠাতা উপাচার্য স্বর্ণপদক এবং একজন বিদেশিসহ চারজনকে উপাচার্য স্বর্ণপদক দেয়া হয়।

এ ছাড়া বিভিন্ন বিভাগের ভালো ফল করায় ১৩ জন শিক্ষার্থীকে ডীনস পদক তুলে দেয়া হয়। এর আগে প্রথম সমাবর্তনে ১ হাজার ২২৫ জন শিক্ষার্থীকে স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রি দেয়া হয়েছিল।

অনুষ্ঠানে প্রধান অতিধির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, আজ আপনাদের জীবনে একটি স্মরণীয় বরণীয় দিন। আপনাদের জীবনের একটি অধ্যায় শেষ হয়েছে, এখন নতুন আরেকটি অধ্যায় শুরু হবে। এ দিনটিকে স্মরণীয় রাখতে নতুন দিনগুলোকে যেন সুন্দরভাবে পরিচালিত হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে।

মন্ত্রী বলেন, আমরা সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনো পার্থক্য করে দেখি না। তাই সকলে যেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় সে জন্য ভর্তি, টিউশন ফিসহ সকল ব্যয় সহনীয় পর্যায়ে রাখতে হবে। দেশে নারী শিক্ষার অগ্রসর হয়েছে। জেন্ডার বৈষম্য কমেছে। আগামী তিন বছরের মধ্যে জেন্ডার বৈষম্য থাকবে না।

অনুষ্ঠানের বিশেষ অতিথি অ্যামিরিটাস অধ্যাপক ও একুশে পদকপ্রাপ্ত ড. আলমগীর মোহাম্মদ সিরজউদ্দিন বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্বাধীনভাবে কাজের সুযোগ দিতে হবে। ফ্যাকাল্টি শিক্ষকরা তার নিজ মেধা-মননে সকল কাজ করবে। বিশ্ববিদ্যালয়ের কল্যাণে সরকার ও তার অঙ্গপ্রতিষ্ঠানগুলোকে সার্বিক সহযোগিতা করতে হবে। তবেই দেশ ও মানুষের কল্যাণে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ভুমিকা রাখতে সক্ষম হবে।

সমাবর্তনে অন্যান্যদের মধ্যে সংসদ সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক আনোয়ারুল হক শরীফ, ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান জামিল আজহার বক্তব্য রাখেন। এ ছাড়া বাংলাদেশ ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও অভিভাবকরা সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •